স্বাধীনতা অর্জন করলেও, মুক্তি পাইনি: গণফোরাম সভাপতি

স্বাধীনতা অর্জন করলেও এখন মুক্তি আসেনি বলে মন্তব্য করেছেন গণফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মফিজুল ইসলাম খান কামাল।

তিনি বলেন, স্বাধীনতা অর্জন করলেও, আমরা এখনো মুক্তি পাইনি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মুক্তির সংগ্রামের ডাক দিয়েছিলেন। তার ডাকে আমরা জীবন বাজি রেখে দেশ স্বাধীন অর্জন করেছি। কিন্তু দুঃখের বিষয় স্বাধীনতা পাঁচ দশক পর এসেও মুক্তি পাইনি।

আজ মঙ্গলবার (২৬ মার্চ) সকালে সাভারের জাতীয় স্মৃতিসৌধে মহান স্বাধীনতা দিবসে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, এখন রাজনীতি চর্চা নেই। যার কারণে রাজনীতি এখন দুর্বৃত্তদের হাতে চলে গেছে। সুস্থধারার রাজনীতি ফিরে আনতে হবে। সুস্থধারার মধ্য দিয়ে দেশের মানুষের মুক্তি মিলবে।

তিনি আরো বলেন, আসলে আমাদের পুরো রাজনীতিতে একটা ধস নেমেছে। এখানে নীতি, নৈতিকতা এটা হারিয়ে যেতে বসেছে। আমরা যারা সশস্ত্র সংগ্রামে মুক্তিযুদ্ধ করেছি, আমাদের বন্ধু বান্ধব হারিয়েছি, তাদের কথা স্মরণ হয়। তাদের যে আত্মাহুতি, আজকে যখন দেখি, আমরা যে আশা আকাঙ্ক্ষা নিয়ে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলাম, সেটা হয়নি।

তিনি আরো বলেন, এমন স্বাধীনতা পেয়েছি, যে যার মতো করতে পারি। লুটপাট করে, মানি লন্ডারিং করে একেকজন কোটি কোটি টাকার মালিক হবে সেই  স্বাধীনতা পেয়েছি। কিন্তু প্রকৃত অর্থে যে মুক্তি, সেই মুক্তি আমরা পাইনি৷ তার জন্য যে কাজ তা থেকেও দূরে সরে গেছি। নীতি নৈতিকতার রাজনীতি থেকে দূরে সরে গেছি। বড় বড় কথা বলে, স্লোগান আছে। সেগুলো বিক্রি হয়।

এই মুক্তিযোদ্ধা বলেন, মুক্তিযুদ্ধের চেতনা ও যে ভিশন যা রক্ষা করা যায়নি। আশা করবো, নতুন প্রজন্ম তা উপলব্ধি করে তা ধারণ করবে। তারাই বাংলাদেশকে মুক্তির পথে এগিয়ে নেবে।

এসময় উপস্থিত ছিলেন, মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. আব্দুল্লাহ–আল-মাহমুদ বীর প্রতীক, আতাউর রহমান, সম্পাদক মণ্ডলীর সদস্য মোম আহমেদ, কেন্দ্রীয় কমিটির সদস্য সাইফুল হক, রাণী আক্তার ও ড. নীলিমা প্রমুখ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //