সরকার রাষ্ট্রকে স্বাধীনতার চেতনার বিপরীতে দাঁড় করিয়েছে: সাকি

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেছেন, এই সরকার এই রাষ্ট্রকে আমাদের স্বাধীনতার চেতনার বিপরীতে দাঁড় করিয়েছে। জনগণ লড়াই করে যাচ্ছে। এই ৫৪ বছরে এসেও ওই মুক্তির সংগ্রামে শহীদের যে ঋণ, সেটাকে ধারণ করে এখনও ভোটাধিকার, গণতন্ত্রের জন্য লড়াই করে যাচ্ছে। এই লড়াইয়ে বিজয়ী হবে। যেমন ১৯৭১ সালে আমরা বিজয়ী হয়েছি।

আজ মঙ্গলবার (২৬ মার্চ) সকালে সাভারের জাতীয় স্মৃতিসৌধে মহান স্বাধীনতা দিবসে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

জোনায়েদ সাকি বলেন, মুক্তিযুদ্ধের যে মূল চেতনা, জনগণের মূল যে আকাঙ্ক্ষা ছিল, একটা গণতান্ত্রিক বাংলাদেশ। এই ৫৪ বছরে এসে বাংলাদেশ তার বিপরীত দিকে হাঁটছে। ভোটাধিকার কেড়ে নিয়ে ভোটাধিকার এখানে নাই করে দেওয়া হয়েছে। একটা সম্পূর্ণ জবরদস্তি শাসন। একটা সর্বগ্রাসী ক্ষমতা, ফ্যাসিস্ট ক্ষমতার শাসন চলছে। মানুষের অধিকার ভূলন্ঠিত।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের চেতনা, এই দেশের নাগরিকদের জন্য সমতার চেতনা, সামাজিক ন্যায়বিচার, মানবিক সমাজ প্রতিষ্ঠা করা, সেটা প্রতিষ্ঠা করতে হলে গণতন্ত্র একটি অত্যাবশ্যকীয় উপাদান। আজকে বাংলাদেশে সেটাই ধ্বংস করে দেওয়া হয়েছে।

জোনায়েদ সাকি বলেন, মুক্তিযুদ্ধের চেতনা ছিল গণতন্ত্র প্রতিষ্ঠা করা, ভোটাধিকার প্রতিষ্ঠা করা। সেইটা প্রতিষ্ঠা করতে গেলে এই দেশে যে ক্ষমতা কাঠামো তৈরি করা হয়েছে, রাষ্ট্র কাঠামো তৈরি করা হয়েছে, তা স্বৈরতান্ত্রিক পদ্ধতি করা হয়েছে। মানুষের জন্য ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে হবে। সুযোগের সমতা সৃষ্টি করতে হবে। এর মধ্য দিয়ে নাগরিকদের মর্যাদা প্রতিষ্ঠা করতে হবে। সেটার জন্য যে অর্থনীতি ব্যবস্থা, আইন বিধি-বিধান, সেগুলো তৈরি করতে হবে। সেজন্য লড়াই করছি।

তিনি বলেন, সবসময়ই গণবিরোধী শক্তি ছিল। ১৯৭১ সালে যেমন গণবিরোধী, স্বাধীনতা বিরোধী বাংলাদেশের বিরুদ্ধে দাঁড়িয়েছে। এখনো দেখি, বাংলাদেশের অস্তিত্ব, স্বাধীনতার বিরুদ্ধে দাঁড়াচ্ছে। পুরো রাজনৈতিক সংগ্রামটাই এমন। মুক্তির সংগ্রাম কোনো স্থির বিষয় না। ১৯৭১ সালেই শেষ হয়নি। এই ২০২৪ সালে মুক্তির সংগ্রাম কে করছে। এখন মুক্তির সংগ্রামের প্রশ্নটা কি? মুক্তির প্রশ্ন হলো তার ভোটের অধিকার। যেটা তার নাগরিক প্রশ্নের সঙ্গে গভীরভাবে যুক্ত।

তিনি আরো বলেন, ২০২৪ সালে কারা মুক্তির সংগ্রাম করছে, আর কারা শত্রুর জায়গায় দাঁড়িয়ে আছে, এটা পরিষ্কারভাবে ঠিক করতে হবে। ৭১ সালের চেতনা ২৪ সালে এসে তারাই ধারণ করে যারা এই মুহূর্তে মুক্তির সংগ্রাম করছে। যারা এই মুহূর্তে ভোটের অধিকার কেড়ে নিচ্ছে, দেশের অস্তিত্বকে বিপন্ন করছে, তারা মুক্তি সংগ্রামের চেতনার লোক না।

এসময় তার সঙ্গে গণসংহতির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //