‘ঈদের আনন্দ নেই মানুষের মনে আর দুর্নীতিবাজরা গরু কিনছে’

বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, মানুষের আনন্দ কেড়ে নিয়েছে সরকার। তাই মধ্যবিত্ত ও উচ্চ-মধ্যবিত্ত কেউ কোরবানি দিতে পারছে না। অথচ সরকারের দুর্নীতিবাজ কর্মকর্তারা গরু কিনছেন।  

আজ রবিবার (১৬ জুন) বিএনপির নয়াপল্টনের কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

রুহুল কবীর রিজভী বলেন, দেশের প্রতিটি ক্ষেত্রেই চরম অরাজক পরিস্থিতি বিরাজ করছে। শেয়ারবাজার থেকে আরম্ভ করে পাড়া–মহল্লার কাঁচাবাজার পর্যন্ত প্রতিটি সেক্টরেই সিন্ডিকেটের দৌরাত্ম্যে অসহায় সাধারণ জনগণ। লাগামহীন নিত্যপণ্যের বাজারে গরুর মাংসের কেজি ৮০০ টাকা, ঈদে খাবার প্রস্তুতে ব্যবহারকৃত মসলা, যেমন এলাচির কেজি ৪ হাজার টাকা, লবঙ্গের কেজি প্রায় ২ হাজার, দারুচিনির কেজি প্রায় ৬০০ টাকা, তেজপাতার কেজি ৩০০ টাকা—জনগণ যেন খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির এক আগ্নেয়গিরির ওপর বসে আছে।

রিজভী বলেন, দেশের সব কটি ব্যাংক এখন প্রায় দেউলিয়া। শুধু ডলার–সংকটই নয়, ব্যাংকগুলোতে নগদ টাকার সংকট তীব্র থেকে তীব্রতর হয়ে উঠেছে। এমনকি ঈদের সময়েও ব্যাংকে গিয়ে গ্রাহকেরা চাহিদামতো নগদ পাঁচ হাজার টাকাও তুলতে পারছেন না। ডলার–সংকটের কারণে ব্যবসায়ীরা এলসি খুলতে পারছেন না। উচ্চশিক্ষার জন্য শিক্ষার্থীরা বিদেশে যেতে পারছেন না। ব্যাংকগুলোকে অনিরাপদ করে তোলা হয়েছে।

দুর্নীতির কারণে ব্যাংকগুলো শূন্য হয়ে গেছে জানিয়ে রিজভী বলেন, তারল্য সংকটে সাধারণ গ্রাহক টাকা তুলতে পারছেন না; বুথে টাকা নেই।

সেন্টমার্টিন সীমান্তে মিয়ানমার যা করছে, তা দেশের সার্বভৌমত্বের জন্য হুমকি উল্লেখ করে বিএনপির এ নেতা বলেন, ‘সরকার এহেন কাণ্ডে নির্বিকার ভূমিকা পালন করছে। নতজানু পররাষ্ট্রনীতি ও তাঁবেদারি করার কারণেই দেশের মানুষকে সীমান্তে হত্যা করার পরও প্রতিবাদ করার সাহস পাচ্ছে না সরকার।’

সেন্টমার্টিনে মিয়নমারের উত্তেজনার ঘটনায় এখনও কেন সেনাবাহিনী মোতায়েন করা হচ্ছে না, প্রশ্ন রাখেন রিজভী। তিনি বলেন, মিয়ানমার ইস্যুতে সরকার কী নীতি অবলম্বন করছে, কার স্বার্থ রক্ষা করছে, জনগণ তা জানতে চায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //