ব্রণকে বিদায়

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ৩১ আগস্ট ২০১৯, ১০:২৯ এএম

শুষ্ক ত্বকে ব্রণ। ছবি: সংগৃহীত

শুষ্ক ত্বকে ব্রণ। ছবি: সংগৃহীত

তৈলাক্ত ত্বকে ব্রণের প্রকোপ বেশি থাকে। শুষ্ক ত্বকও কিন্তু ব্রণের হাত থেকে মুক্ত নয়। অপরিচ্ছন্নতা, পানি কম পান করা, ময়লা বালিশে ঘুমানো ইত্যাদি বিভিন্ন কারণে ত্বকে ব্রণ হয়।

রূপচর্চা ও স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট স্টাইলক্রেজ শুষ্ক ত্বকের ব্রণ দূরীকরণের কিছু টিপস সম্পর্কে জানিয়েছে।
 
জেনে নিন যেভাবে শুষ্ক ত্বকের ব্রণকে বিদায় জানাবেন তা সম্পর্কে:
 
১. ব্রণ আক্রান্ত ত্বকে মধু ভালো কাজ করে। তাই ব্রণে মধু লাগান। আধা ঘণ্টা অপেক্ষা করে মুখ ধুয়ে ফেলুন। ভালো উপকার পাবেন।
২. নিম পাতা ব্রণের দাওয়াই হিসেবে কাজ করে। নিম পাতা পরিমাণ মতো পানি দিয়ে বেটে নিন। ব্রনের উপর ১৫-২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।নিয়মিত ব্যবহারে ব্রণ দূর হবে।
৩. হলুদ গুঁড়ার সঙ্গে পরিমাণ মতো পানি মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। ত্বকে কিছুক্ষণ লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। ব্রণ দূরীকরণে হলুদ ভালো কাজ করে।
৪. টমেটো ও এর রস ব্রণ দূর করে। অর্ধেকটি পাকা টমেটো সরাসরি ব্রণ আক্রান্ত ত্বকে ঘষুন। আধা ঘণ্টা অপেক্ষা করে ধুয়ে ফেলুন।
৫. অ্যালোভেরা তথা ঘৃতকুমারী ত্বকের যত্নে অনেক উপকারি। ঘৃতকুমারীর পাতা থেকে জেল সংগ্রহ করে, ব্লেন্ড করে মসৃণ পেস্ট বানিয়ে নিন। পেস্ট ব্রণ আক্রান্ত ত্বকে ৩০ মিনিট লাগিয়ে রাখুন।
৬. কমলা ও কমলার খোসা ত্বকের যত্নে ব্যবহৃত হয়। কমলার খোসা রোদে শুকিয়ে গুঁড়া করে নিন। এরপর পরিমাণ মতো পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। সেই পেস্ট ব্রণের উপর লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর ধুয়ে ফেলুন। ব্রণের ক্ষেত্রে ভালো উপকার পাবেন।
৭. ব্রণ দূরীকরণে গোলাপজল ভালো কাজ করে। রাতে ঘুমানোর আগে তুলার টুকরা গোলাপজলে ভিজিয়ে ব্রণের উপর লাগান। পরদিন সকালে ধুয়ে ফেলুন। গোলাপজল টোনার হিসেবেও কাজ করে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh