পুরুষের ত্বকের যত্ন

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০১৯, ১০:১৪ এএম | আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০১৯, ১০:২৪ এএম

ত্বক সুরক্ষায় পুরুষেরও চাই যত্ন। ছবি: সংগৃহীত

ত্বক সুরক্ষায় পুরুষেরও চাই যত্ন। ছবি: সংগৃহীত

সৌন্দর্য চর্চা শুধু নারীদের জন্য নয়। পুরুষের ত্বকের জন্যও চাই বাড়তি যত্ন। কারণ মেয়েদের তুলনায় পুরুষেরা দিনভর বাইরে থাকে। বাইরের ধুলোবালি ও রোদের তাপে পুরুষে ত্বকে ময়লা জমে। ব্রণ ও অন্যান্য সমস্যা হয়। এর ফলে চেহারার উজ্জ্বলতা হারিয়ে যায়। তাই নিজেকে সুন্দর এবং ত্বককে উজ্জ্বল করতে পুরুষকে সচেতন হতে হবে। জেনে নিন পুরুষের ত্বকের যত্ন সম্পর্কে।

১. কাঁচা হলুদ বহু বছর ধরে নারীদের রূপচর্চায় ব্যবহৃত হয়ে আসছে। পুরুষের ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও এটি সাহায্য করে। এক চামচ কাঁচা হলুদের সঙ্গে কাঁচা দুধ মিশিয়ে পেষ্ট তৈরি করে সম্পূর্ণ মুখে ভালোভাবে লাগিয়ে নিন। কাঁচা হলুদ ত্বকের কোমলতা ধরে রাখবে। কাঁচা দুধ ত্বককে আরো উজ্জ্বল করবে।

২. প্রাকৃতিকভাবে ত্বককে উজ্জ্বল করতে শসা খুব উপকারী। প্রতিদিন বাসায় ফিরে মুখ ধোয়ার আগে শসার টুকরো দিয়ে ১৫ থেকে ২০ মিনিট মুখ ঘষে ঘষে পরিষ্কার করে নিন। প্রতিদিন ব্যবহারে ত্বক অনেক পরিষ্কার হবে। এছাড়া শসার রস ত্বকে প্রাকৃতিক মশ্চারাইজার হিসেবেও কাজ করে।

৩. এলোভেরার রসে প্রচুর পরিমাণে আন্টিঅক্সিডেন্ট থাকে যা ফাটা ত্বক সারিয়ে তুলতে সাহায্য করে। সপ্তাহে ১ থেকে ২ দিন এলোভেরার রস মুখে মেখে কিছুক্ষণ অপেক্ষা করে মুখ ধুয়ে নিন। এটি ত্বকের মৃত কোষগুলো বের করে, ত্বককে আরো উজ্জ্বল করে তুলবে।

৪. পুরুষের উচিত ত্বকের ধরণ অনুযায়ী ক্লিনজার ব্যবহার করা। পছন্দ মতো ক্লিনজার দিয়ে দিনে দুইবার মুখ ধুয়ে নিন।

৫. তীব্র রোদের প্রকোপ থেকে রক্ষা পেতে হলে রোদে যাওয়ার আগে এসপিএফ ৩০ বা তার বেশি সানস্ক্রিন ব্যবহার করুন। এতে আপনার ত্বক ভালো থাকবে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh