খাবারের পরে যে কাজে স্বাস্থ্যঝুঁকি থাকে

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২১ অক্টোবর ২০১৯, ০৯:১৮ এএম

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

দুপুরে, রাতে কিংবা সকালে যে কোনো সময় ভরপেটে খাওয়ার পর বেশ কিছু নিয়ম মেনে চলুন। এতে স্বাস্থ্যঝুঁকি কমে যাওয়ার পাশাপাশি আপনার সুস্থতাও নিশ্চিত হবে।

ওষুধ খাওয়া

খাওয়ার পরপরই ওষুধ খাবেন না। বিশেষজ্ঞরা বলেন, খাবার খাওয়ার অন্তত ২০ মিনিট আগে বা পরে ওষুধ খান। এ ছাড়া কিছু ওষুধ রয়েছে, যেগুলো খালি পেটে খেতে হয়। এ বিষয়ে চিকিৎসকের পরামর্শ নিন।

পানি পান

খাওয়ার পর পরই পানি পান হজমকে ধীরগতির করে তোলে। পাচক রসের সঙ্গে পানি মিশ্রিত হয়ে এমন হয়। এতে হজম প্রক্রিয়া দুর্বল হয়ে যায়। খাওয়ার একদম আগে আগে পানি পান করলেও এমন হওয়ার আশঙ্কা থাকে বলে জানান বিশেষজ্ঞরা। তাই খাবার খাওয়ার আগে ওষুধ খাওয়ার প্রয়োজন পড়লে আধা ঘণ্টা বা এক ঘণ্টা আগেই তা খেয়ে নেওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। মূলত খাওয়ার পর পরই পানি পান করলে খাবারের গুণগত মানের ওপর প্রভাব পড়ে এবং হজমে সমস্যা তৈরি হয়। বিশেষজ্ঞদের মতে, খাবার খাওয়ার অন্তত ৩০ মিনিট পর পানি পান করুন। সেই সময় তৃপ্তি সহকারে পানি পান করুন।

খাওয়ার সঙ্গে সঙ্গে হাঁটা

খাওয়ার পরপরই অনেকে হনহন করে হাঁটা শুরু করেন। খাওয়ার পর জোরে হাঁটা শরীরের জন্য ক্ষতিকর। এতে হজম প্রক্রিয়া ক্ষতিগ্রস্ত হয়। খাওয়ার পরে জোরে না হাঁটলেও স্বাভাবিকভাবে ঘরের ভেতরের হাঁটাচলা করতে কোনো সমস্যা নেই। তবে খাওয়ার ৩০ মিনিট পরে কিছুটা সময় হাঁটা স্বাস্থ্যের জন্য ভালো বলে জানিয়েছেন ইউনিভার্সিটি অব সাউথ ক্যারোলিনার গবেষকরা।

চা বা কফি

দুপুরে কিংবা রাতে খাওয়ার পরপর অনেকেরই এক কাপ চা না হলে চলে না। যাদের এই অভ্যাস আছে তারা নিজের অজান্তেই নিজের শরীরের ক্ষতি করছেন। চা অ্যান্টি অক্সিডেন্টের ভালো উৎস এবং প্রতিদিন পরিমিত পরিমাণে চা খেলে হৃদপি-ের স্বাস্থ্যঝুঁকি কমে যায়। কিন্তু প্রতিদিন একপেট খাওয়ার পরে চা খাওয়ার অভ্যাসটা শরীরের জন্য ক্ষতিকর। চায়ে আছে পলিফেনল, যা সবুজ শাকসবজির আয়রনকে শরীরে গ্রহণ করতে বাধা দেয়। ফলে যাদের শরীরে আয়রনের অভাব আছে, তারা খাওয়ার পরে চা খেলে শরীর আয়রন গ্রহণ করতে পারে না এবং আয়রনের অভাব পূরণ হয় না। ফলে রক্তশূন্যতা দেখা দেয়। তাই খাওয়ার কমপক্ষে একঘণ্টা পরে চা-কফি খাওয়া উচিত।

ফল খাওয়া

একটি কথা প্রচলিত আছে খালি পেটে জল আর ভরা পেটে ফল। অনেকে মনে করেন, খাওয়ার পর পরই ফল খাওয়া ভালো; কিন্তু খাওয়ার পরপরই ফল খাওয়ার অভ্যাস সঠিক নয়। এতে হজমের গ-গোল হতে পারে। আবার লিভারে যদি কোনো সমস্যা থাকে তাহলে কখনই খাওয়ার পর বিশেষ করে মিল বা ডিনারে ফল খাবেন না। এতে স্বাস্থ্যঝুঁকি বাড়ে।

খাবারের পরই ঘুম

ভারী খাবার খাওয়ার পর কিছুটা ঝিমুনিভাব হওয়া খুবই স্বাভাবিক। তবে খাওয়ার পরপরই ঘুমানো ঠিক নয়। কারণ এতে হজম প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটে। ঘুমানোর পর পুরো শরীরের কাজের গতি কমে যায়। তাই খাবার ঠিকভাবে হজম হয় না। আর খাবার ঠিকভাবে হজম না হলে নানা ধরনের শারীরিক সমস্যা হতে পারে। তাই খাওয়ার পরপরই না ঘুমিয়ে কিছুটা সময় অপেক্ষা করে তারপর শুতে যাওয়া উচিত।

ধূমপান

যারা নিয়মিত সিগারেট পানে অভ্যস্ত তাদের ভরপেটে খাওয়ার পর যেন একটি সিগারেট না হলেই নয়। গবেষণায় দেখা গেছে, খাওয়ার পরপর একটি সিগারেট খাওয়া ১০টি বা তারও বেশি সিগারেট খাওয়ার সমান ক্ষতিকর। অনেকেই মনে করেন ভারী খাবার খাওয়ার পর সিগারেট হজমে সাহায্য করে, তবে এই ধারণা একেবারেই ঠিক নয়। ধূমপান বরাবরই শরীরের জন্য ক্ষতিকর, খাওয়ার পরই যদি সিগারেট খাওয়া হয় তাহলে ক্ষতির পরিমাণ প্রায় ১০ গুণ বেড়ে যায়।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh