চুল, ত্বক ও দাঁতের যত্নে নারকেল তেল

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২৫ অক্টোবর ২০১৯, ১১:২১ এএম

নারকেল ও পাত্রভর্তি নারকেল তেল।

নারকেল ও পাত্রভর্তি নারকেল তেল।

নারকেল তেল চুলের দাওয়াই। এটি সবারই জানা। চুলের বৃদ্ধি, চুল পড়া রোধসহ ঝলমলে চুলের জন্য নারকেল তেলের জুড়ি নেই। তবে জেনে অবাক হবেন, নারকেল তেল ত্বক, ঠোঁট এমনকি দাঁতের সুরক্ষায়ও ভালো কাজ করে। 

জানুন নারকেল তেলের বিভিন্ন ব্যবহার সম্পর্কে: 

ত্বকের যত্নে

নারকেল তেল ত্বক মসৃণ ও কোমল করে। এটি ত্বকের মরা চামড়া দূর করে। অতিরিক্ত শুষ্ক ত্বকের জন্যও এটি বেশ ভালো দাওয়াই। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এর সঙ্গে অল্প পরিমাণে চিনি মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন দশ মিনিট। নিয়মিত ব্যবহারে ভালো উপকার পাবেন।  

সংক্রমণ প্রতিরোধে

ত্বকে অবাঞ্ছিত ব্রণ, দাগ ও সংক্রমণ থাকলে নারকেল তেলের সঙ্গে লবণ মিশিয়ে ব্যবহার করুন। ধীরে ধীরে সংক্রমণ দূর হবে। ফিরে আসবে সতেজতা। 

দাঁতের যত্নে

দাঁত ভেঙে যাওয়া, অবাঞ্ছিত দাগ দূর, ক্যাভেটিস ও পোকার আক্রমণ দাঁতে হয়েই থাকে। এসব সমস্যা ঘরোয়া উপায়ে দূর করা যায়। প্রতিদিন তিন থেকে চার মিনিট ধরে নারিকেল তেল ও লবণ দিয়ে দাঁত মাজুন। নিয়মিত ব্যবহারে দাঁত উজ্জ্বল ও ঝকঝকে হবে।   

চুলের যত্নে

নারিকেল তেল ব্যবহারে চুলপড়া বন্ধ হয়। চুলের বৃদ্ধি ঘটে। এগুলো সবারই জানা।  তবে লেবুর রসের সঙ্গে যে নারিকেল তেল মিশিয়ে ব্যবহার করা যায়, তা অনেকেই জানে না। নারকেল তেলের সঙ্গে লেবুর রস মিশিয়ে নিয়মিত ব্যবহার করলে চুলের খুশকি দূর হবে। 

পায়ের যত্নে

নিয়মিত নারকেল তেলের ব্যবহারে পা ফাটার হাত থেকে রক্ষা পাওয়া যায়। প্রতি রাতে শোয়ার আগে পায়ের ফাটা স্থানে নারকেল তেল ব্যবহার করুন। 

ঠোঁটের যত্নে

ঠোঁট ফাটা প্রতিরোধে নারকেল তেল ব্যবহার করতে পারেন। এর ব্যবহারে ঠোঁট কোমল ও নরম হবে। নিয়মিত নারকেল তেল ব্যবহারে ঠোঁট অনেকটা গোলাপি হয়ে উঠবে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh