তিন শর্তে ক্লাস-পরীক্ষায় ফিরবেন বুয়েট শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৪ নভেম্বর ২০১৯, ০৮:২৭ পিএম | আপডেট: ১৫ নভেম্বর ২০১৯, ১০:২৯ এএম

বৃহস্পতিবার বুয়েট শহীদ মিনারের পাদদেশে এক সংবাদ সম্মেলনে বুয়েটের আন্দোলনকারী শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার বুয়েট শহীদ মিনারের পাদদেশে এক সংবাদ সম্মেলনে বুয়েটের আন্দোলনকারী শিক্ষার্থীরা।

আবরার ফাহাদ হত্যাকাণ্ডে জড়িত অপরাধীদের স্থায়ী বহিষ্কারসহ তিনটি শর্ত পূরণ হলে ক্লাস-পরীক্ষায় ফিরতে রাজি বুয়েটের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) বুয়েট শহীদ মিনারের পাদদেশে এক সংবাদ সম্মেলনে এসব শর্ত দেন বুয়েটের আন্দোলনকারী শিক্ষার্থীরা।

তিন দফা দাবি হলো- চার্জশিটের ভিত্তিতে অভিযুক্তদের স্থায়ীভাবে বহিষ্কার করা; আহসান উল্লাহ, তিতুমীর ও সোহরাওয়ার্দী হলের র‌্যাগের ঘটনায় অভিযুক্তদের অপরাধের মাত্রা অনুযায়ী শাস্তি দেওয়া; সাংগঠনিক ছাত্ররাজনীতি ও র‌্যাগের জন্য সুস্পষ্টভাবে বিভিন্ন ধাপে ভাগ করে শাস্তির নীতিমালা করে বুয়েটের একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট থেকে অনুমোদন করে বিশ্ববিদ্যালয়ের অর্ডিন্যান্সে অন্তর্ভুক্ত করা।

আন্দোলনকারীরা বলেন, প্রথম এবং দ্বিতীয় দফার সাপেক্ষে বিশ্ববিদ্যালয়ে টার্ম ফাইনাল পরীক্ষা নেয়ার পরিবেশ তৈরি হয়েছে বলে আমরা মনে করবো। এবং পরীক্ষা শুরুর সাতদিন আগে তৃতীয় দফা মেনে নিলে আমরা পরীক্ষায় অংশ নেব।

বুয়েটের ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক মিজানুর রহমান জানান, ইতোমধ্যে চার্জশিট আদালতে জমা দেয়া হয়েছে। আমাদের কাছে তার একটি কপি দেয়া হবে। সেটি পেলে বুয়েটের গঠিত তদন্ত কমিটির কাছে দেয়া হবে। তার ভিত্তিতে যারা এ হত্যাকাণ্ডের সঙ্গে যুক্ত তাদের স্থায়ীভাবে বুয়েট থেকে বহিষ্কার করা হবে।

তিনি বলেন, আমরা আশা করি অপরাধীদের স্থায়ী বহিষ্কার করা হলে শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষায় মনোনিবেশ করবে। আগামী সপ্তাহে আমরা এ ব্যাপারে সিদ্ধান্ত জানাতে পারবো।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh