ইমার্জিং এশিয়া কাপ

ভারতকে হারিয়ে ফাইনালে পাকিস্তান

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২০ নভেম্বর ২০১৯, ১০:৩১ পিএম | আপডেট: ২০ নভেম্বর ২০১৯, ১০:৩৭ পিএম

এসিসি ইমার্জিং এশিয়া কাপের সেমিফাইনালে ভারতকে ৩ রানে হারিয়ে ফাইনালে উঠেছে পাকিস্তান। দ্বিতীয় সেমিফাইনালে বৃহস্পতিবার মিরপুরে আফগানিস্তানের সঙ্গে লড়বে বাংলাদেশ।

আজ বুধবার টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে পাকিস্তানের ২৬৭ রান তাড়া করতে নেমে শুরু থেকেই জয়ের পথে ছিলো ভারত। শেষ ৫ ওভারে ৫ উইকেট হাতে রেখে প্রয়োজন ছিল কেবল ২৬ রান। কিন্তু পাকিস্তানের দারুণ বোলিং ও ফিল্ডিংয়ে সেই পথটুকুও পাড়ি দিতে পারেনি ভারত। থমকে গেছে ২৬৪ রানে।  শেষ ওভারে ভারতের প্রয়োজন ছিল ৮ রান, উইকেট ছিল ৩টি। পেসার আমাদ বাটের দারুণ বোলিংয়ে ওই ওভার থেকে এসেছে কেবল চারটি সিঙ্গেল।

এর আগে সকালে টস জয়ী পাকিস্তানকে ভালো সূচনা এনে দেন ওমাইর ইউসুফ ও হায়দার আলি। দুই ওপেনার দলকে এনে দেন ৯০ রানের জুটি। ৬০ বলে ৪৩ করে ফেরেন হায়দার। আরেক ওপেনার ওমাইর ৬৬ করেন ৯৭ বলে। এই দুজনের জুটিতে রান রেট অবশ্য ছিল কেবল চারের একটু বেশি। তিনে নেমে ২ চার ও ১ ছক্কায় ৩৫ রান করে রানের গতি একটু বাড়ান অধিনায়ক রোহাইল নাজির। মিডর অর্ডারে সাইফ বদর করেন ৪৮ বলে ৪৭। শেষ দিকে ইমরান রফিক করেন ৩০ বলে ২৮। পাকিস্তান জাতীয় দলের হয়ে সম্প্রতি অস্ট্রেলিয়া সফর করে আসা খুশদিল শাহ একটি করে চার ও ছক্কায় করেন ১৩। শেষ ১০ ওভারে পাকিস্তান তোলে ৮৩ রান।

ভারতের অনূর্ধ্ব-১৯ পর্যায়ে গতির ঝড় তুলে আলোচনায় আসা পেসার শিবাম মাভি ২ উইকেট নিলেও খরচ করেছেন ৫৩ রান। রান তাড়ায় ভারত শুরু করে ঝড়ের গতিতে। দুই ওপেনার বেলুর রাভি শরত ও আরইয়ান জুইয়াল ৬ ওভারে তোলেন ৪৩ রান। ১৭ রানে আরইয়ানকে ফিরিয়ে এই জুটি ভাঙেন পাকিস্তানের জাতীয় দলের হয়ে গতি দিয়ে নজর কাড়া মোহাম্মদ হাসনাইন। তবে শরতের দারুণ ব্যাটিংয়ে ভারতের রানের গতি কমেনি। ৪৩ বলে ৪৭ রান করা শরতকে থামান লেগ স্পিনার সাইফ বদর। ভারত এরপর পায় আরেকটি দারুণ জুটি। এবার সানভির সিং ও আরমান জাফর যোগ করেন ৮৩ রান।

এই জুটির সময় মনে হচ্ছিল, ম্যাচ হতে যাচ্ছে একতরফা। পাকিস্তানের বোলারদের কোনো প্রচেষ্টাই কাজে লাগছিল না। শেষ পর্যন্ত এই জুটি ভাঙে সানভির ৭৬ করে রান আউট হলে। লেগ স্পিনার বদর এরপর ফেরান যশ রাঠোড়কে। পরের ওভারে ৪৬ রান করা জাফরকে ফিরিয়ে দেন নতুন স্পেলে ফেরা হাসনাইন। এই জোড়া ধাক্কার পরও ম্যাচ ছিল ভারতের নিয়ন্ত্রণে। স্বাভাবিক খেললেই ধরা দিতে পারত জয়। কিন্তু স্নায়ুর চাপেই হয়তো খেই হারায় তারা। শুভম শর্মা ফেরেন রান আউটে। পরের ব্যাটসম্যানরা পাকিয়ে ফেলেন ভজকট।

৪৯তম ওভারের শেষ বলে একটি ফুল টস পেয়ে হাসনাইনকে বাউন্ডারি মেরেছিলেন শিবাম মাভি। সমীকরণ তাতে নেমে আসে ভারতের নাগালেই। কিন্তু শেষ ওভারে শেষ হাসি পাকিস্তানের।

সংক্ষিপ্ত স্কোর:
পাকিস্তান ইমার্জিং: ৫০ ওভারে ২৬৭/৭ (ওমাইর ৬৬, হায়দার ৪৩, রোহাইল ৩৫, শাকিল ১৩, বদল ৪৭*, রফিক ২৮, খুশদিল ১৩, আমাদ ৮, উমে ৩*; শিবাম ১০-১-৫৩-২, দুবে ৯-০-৬০-২, সিদ্ধার্থ ৮-০-৩৭-১, সানভির ৪-০-১২-০, শুভম ৯-০-৪২-০, হৃত্মিক ১০-১-৫৯-২)।

ভারত ইমার্জিং: ৫০ ওভারে ২৬৪/৮ (শরত ৪৭, আরইয়ান ১৭, সানভির ৭৬, আরমান ৪৬, রাঠোর ১৩, চিন্ময় ২৮*, শুভম ১২, হৃত্মিক ৪, শিবম ৬, সিদ্ধার্থ ২*; হাসনাইন ১০-০-৬১-২, আকিফ ৮-০-৪৩-০, আমাদ ১০-০-৪৩-১, বদর ১০-০-৫৭-২, খুশদিল ৫-০-২৩-০, উমের ৫-০-২৫-১, শাকিল ২-০-৮-০)।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh