সকালের স্বাস্থ্যকর খাবার

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২২ নভেম্বর ২০১৯, ১১:৩৫ এএম | আপডেট: ২২ নভেম্বর ২০১৯, ০৩:৫৫ পিএম

পাত্রে একাধিক ডিম উপস্থাপন।

পাত্রে একাধিক ডিম উপস্থাপন।

ডিমের পুষ্টিগুণের কথা সবারই জানা। ডিম সুস্বাস্থ্যের জন্য উপযুক্ত খাবার। সকালের নাস্তায় ডিম আদর্শ খাবার। এটি শরীর সুস্থ রাখে এবং কর্মশক্তি যোগায়।

ভারতের আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে সকালের আদর্শ খাবার ডিমের গুরুত্বের কথা বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ডিম পুষ্টিগুণসমৃদ্ধ খাবার। সকালে এটি খাওয়া ভালো। ৪০ বছরের বেশি বয়সীদের জন্য তেলে ভাজা ডিমের চেয়ে সেদ্ধ ডিমের প্রতি গুরুত্ব দিতে হবে।

পুষ্টিবিদ সুমেধা সিংহের মতে, ডিমে রয়েছে উচ্চমানের প্রোটিন। এই প্রোটিন মস্তিষ্ক আর পেশি গঠনে সাহায্য করে।

তিনি বলেন, ডিমে আছে এমন কিছু অ্যামিনো অ্যাসিড, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে মানসিক স্থিরতা বাড়ায়। তাই অ্যালার্জির ভয় না থাকলে ডায়েটে ডিম রাখতে পারেন।

জেনে নিন যেভাবে ডিম খেলে উপকার পাবেন তা সম্পর্কে: 

১. পুষ্টিবিদদের মতে, ডিম এমন ভাবে সিদ্ধ করুন যেন ডিমের সাদা অংশটি সুসিদ্ধ হয় আর কুসুমটি থাকে নরম তুলতুলে। এভাবে ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য বেশি উপকারি।

২. তেল নয়, পানিতে ডিম পোচ করুন। পাত্রে ডিম ভেঙ্গে তাতে সামান্য লবণ ও গোলমরিচ গুঁড়া যোগ করুন। খেয়াল রাখবেন ডিমের কুসুমটা যেন আস্ত থাকে। এরপর একটা বড় পাত্রে সামান্য ভিনিগার দিয়ে পানি ফুটিয়ে নিন। এখন খুব সাবধানে ফুটন্ত পানিতে ডিমটা ছেড়ে দিন। দুই থেকে তিন মিনিটেই তৈরি হয়ে যাবে পোচ। ঝাঁঝরি দিয়ে পোচটি তুলে নিয়ে পানি ঝরিয়ে নিন।

৩. অনেকেই হাফ বয়েল ডিমে আঁশটে গন্ধ পান। তাদের জন্য পুরো সেদ্ধ ডিমই ভালো। আট থেকে দশ মিনিট পানিতে ফুটিয়ে নিলেই তৈরি হবে সিদ্ধ ডিম।

সকালের নাস্তা ছাড়াও ডিম খেতে পারেন দুপুরে কিংবা রাতে। ডিম আপনার শরীরকে কর্মক্ষম রাখবে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh