প্রথমবারের মতো ঢাকায় ফাইভ জি

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৬ জানুয়ারি ২০২০, ০৩:৪৬ পিএম

ছবি: ইয়াহু ফিন্যান্স।

ছবি: ইয়াহু ফিন্যান্স।

এবারই প্রথম ফাইভ জি ইন্টারনেট ব্যবহারের সুবিধা পেতে যাচ্ছে দেশের মানুষ।

আজ (১৬ জানুয়ারি) মেলার টাইটানিয়াম সহযোগী টেকজায়ান্ট ‘হুয়াওয়ে’ রাজধানীর আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত ‘ডিজিটাল বাংলাদেশ মেলা’য় এই সুযোগ তৈরি করে দিচ্ছে। মেলা চলবে তিন দিন। 

হুয়াওয়ে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, দর্শনার্থীরা সরাসরি হুয়াওয়ের প্যাভিলিয়নে ফাইভজি’র অভিজ্ঞতা নিতে পারবেন। মেলায় আকর্ষণ হিসেবে থাকছে একটি বিশেষ রোবট। হাতের ইশারায় পরিচালনা করে রোবটের সাহায্যে ফুটবল খেলা যাবে। মেলায় থাকবে ফাইভজি প্রযুক্তির মাধ্যমে রিয়েল টাইম ভিআর (ভার্চুয়াল রিয়্যালিটি) উপভোগ করার একটি প্লে-জোন। স্মার্টফোনে ফাইভ জি ব্যবহারের পাশাপাশি মুঠোফোন কেনারও সুযোগ থাকবে মেলায়।

হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেড জানায়, বিশ্বে শীর্ষস্থানীয় ফাইভ জি প্রযুক্তি ও সেবাদাতা হিসেবে স্বীকৃতি আছে তাদের। ফাইভজির অত্যাধুনিক প্রযুক্তি উদ্ভাবন ও গবেষণায় বিগত ১০ বছরে প্রায় ৪০০ কোটি মার্কিন ডলারেরও বেশি ব্যয় করেছে তারা। এর আগে ২০১৮ সালের ২৫ জুলাই বাংলাদেশে ফাইভ জি সেবা পরীক্ষায় মুখ্য ভূমিকা পালন করেছিল প্রতিষ্ঠানটি। 

বাংলাদেশ ছাড়াও এখন পর্যন্ত বিশ্বের ৩৪টি দেশে বাণিজ্যিকভাবে ৬১টি অপারেটর ফাইভজি চালু করেছে হুয়াওয়ে। এর মধ্যে প্রায় ৭০ শতাংশ অপারেটরই তাদের দ্বারা সেবা পাচ্ছে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh