ফুল দিয়ে চুল সাজান

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি ২০২০, ০৯:১৮ এএম | আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২০, ০৯:২৩ এএম

ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

চুলের অনেক রকম সাজ রয়েছে। চুলে বাহারি রঙ ও ঢঙের ফুল মেয়েদের সৌন্দর্যে বাড়তি মাত্রা যোগ করে। ছোট-বড় সব বয়সি নারীই বিভিন্ন ফুল দিয়ে চুলকে সাজিয়ে নিতে পারেন।

শুধু বিশেষ দিনের বারতা নয় বরং যে কোনো ফুল দিয়ে আপনার চুল সাজাতে পারেন। এর জন্য রইলো কয়েকটি টিপস।

১. চুলে পরার ফুল হিসেবে লাল গোলাপ আর বেলীফুলের গাজরা প্রধান্য পেয়ে আসছে যুগ যুগ ধরে। সাজে বৈচিত্র্য আনতে লাল গোলাপের পাশাপাশি বেছে নিতে পারেন অন্য রঙের গোলাপও।

চন্দ্রমল্লিকা, জারবারা বা জিনিয়া ফুল চুলের সাজে আনতে পারে নতুনত্ব। এই ফুলগুলোর বাহারি রঙ আর গোলাকার আকৃতি হওয়ায় সহজেই নজর কাড়ে সবার। কানের পাশে গুঁজে দিতে বা খোঁপায় পরতে এই ফুলগুলো সুবিধাজনক।

২. একেবারেই অন্যকিছু করতে চাইলে ব্যবহার করতে পারেন রঙ্গন, জিপসি, গ্লাডিওলাস, চাঁপা, বকুল বা কাঠগোলাপের মতো ফুল। এই ফুলগুলো সাজে নিয়ে আসবে স্নিগ্ধতা। পোশাকে ব্যবহৃত রঙের সঙ্গে মিলিয়ে চুলে পরুন হরেক রঙের ফুল। সাদা, গোলাপি, কমলা, হলুদ ইত্যাদি নানা রঙের ফুল আপনার চুলের সৌন্দর্য বাড়িয়ে তুলবে বহুগুণ।

৩. অর্কিডের মতো আকর্ষণীয় ফুল আর হয় না! এক সময় অর্কিড দুষ্প্রাপ্য থাকলেও আজ বাজারে সহজলভ্য। চুল সাজাতে ব্যবহার করতে পারেন অর্কিডও। নানা রঙের সমাহারের কারণে সহজেই খুঁজে পাবেন আপনার কাক্সিক্ষত রঙ। খোলাচুলে গুঁজে দিতে পারেন অর্কিড।

৪. অনেকে মনে করেন শাড়ি ছাড়া অন্য কোনো পোশাকে চুলে ফুল পরলে ভালো দেখাবে না। শুধু শাড়ি কেন, সালোয়ার-কামিজ বা ফতুয়ার সঙ্গেও ফুল সমান মানানসই। আপনি নিজে চেষ্টা করে দেখতে পারেন; তবে সেক্ষেত্রে চুলে ফুল সাজানোর পদ্ধতিটা হতে হবে একটু ভিন্ন।

৫. যারা ফুল দিয়ে চুল সাজাতে ভালোবাসেন তারা মুখের আকৃতির সঙ্গে মিলিয়ে ফুল দিয়ে চুল সাজাতে পারেন। যাদের লম্বা মুখ, লম্বা চুল, তারা কানের পাশে চুলে কয়েকটি ছোট ফুল লাগিয়ে নিতে পারেন।

তবে চুল বেশি লম্বা হলে অবশ্যই খোঁপায় ফুল পরতে পারেন। ছোট চুল বা গোল মুখে খোলা চুলের একপাশে একটি ফুল পরা যায়। বেলি ফুলের মালা খোঁপায় মানায় বেশি।

শাড়ির সঙ্গে খোঁপা, বেণী বা খোলা চুল সবকিছুতেই ফুল পরতে পারেন। সালোয়ার-কামিজ বা ফতুয়ার সঙ্গে ফুল পরতে চাইলে চুল বাঁধলেই বেশি ভালো লাগে। এক্ষেত্রে কানের পাশে ফুল গুঁজে দিতে পারেন।

৬. শুধু তাজা ফুলই নয়, চুলে পরার জন্য এখন পাওয়া যায় কাপড়, প্লাস্টিক ও ফাইবারের তৈরি নানা রকমের ফুল। এগুলো দেখতে একদম সত্যিকারের ফুলের মতোই মনে হয়। তাজা ফুল না পেলে এগুলো দিয়েও সাজতে পারেন।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh