বিশ্ব ৬০ লাখ নার্স সংকটে: ডব্লিউএইচও

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২০, ০২:১৯ পিএম

ছবি: ফোর্বস।

ছবি: ফোর্বস।

করোনাভাইরাসে আক্রান্তদের সেবার জন্য বিশ্বজুড়ে আরো প্রায় ৬০ লাখ নার্সের বড় সংকট দেখা দিতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা- ডব্লিউএইচও।

মঙ্গলবার (৭ এপ্রিল) বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে একটি বিবৃতিতে এমনটি জানানো হয়।

‘নার্সিং নাউ’ ও ইন্টারন্যাশনাল কাউন্সিল অব নার্সেস (আইসিএন) এর সঙ্গে এক প্রতিবেদনে ডব্লিউএইচও জানিয়েছে, বিশ্ব জুড়ে মোট স্বাস্থ্যকর্মীর অর্ধেকের বেশি নার্স। যেকোনো স্বাস্থ্য সেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে তারা।

এক বিবৃতিতে ডব্লিউএইচ’র প্রধান তেদ্রোস আধানম গ্যাব্রিয়েসাস বলেন, যেকোনো স্বাস্থ্য ব্যবস্থার মেরুদণ্ড হলো নার্সরা। বর্তমানে কভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে অনেক নার্স আছেন সামনের সারিতে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বে বর্তমানে নার্স আছে ২ কোটি ৮০ লাখের কিছু কম। ২০১৮ সাল পর্যন্ত পাঁচ বছরে নার্সের সংখ্যা বেড়েছে ৪৭ লাখ। কিন্তু বিশ্বে এখনও ‘৫৯ লাখ’ নার্সের অভাব আছে। 

নার্সের সংকট বেশি আফ্রিকা, দক্ষিণ-পূর্ব এশিয়া, মধ্যপ্রাচ্য ও দক্ষিণ আমেরিকার দারিদ্র্যপীড়িত দেশগুলোতে। নার্সিং কর্মী স্বল্পতার কারণ খতিয়ে দেখতে এসব দেশকে খতিয়ে দেখার পাশাপাশি নার্সিং শিক্ষা, চাকরিতে বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানানো হয়েছে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh