কাঁচাবাজার স্থানান্তরের নির্দেশ ডিসিদের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৬ এপ্রিল ২০২০, ০৭:৩৩ পিএম

মূল হাট ও বাজারের চৌহদ্দি (পেরিফেরি) থেকে কাঁচাবাজার, মাছ বাজার ও শাক-সবজির বাজার নিকটবর্তী সরকারি খাসজমি বা অন্য কোনো সুবিধাজনক স্থানে স্থানান্তরের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ প্রদান করেছে ভূমি মন্ত্রণালয়।

রবিবার (২৬ এপ্রিল) ভূমি মন্ত্রণালয় থেকে এসব নির্দেশনা দিয়ে দেশের সব জেলায় এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়, স্থানান্তরিত হাট-বাজারের ক্রেতা-বিক্রেতার সামাজিক দূরত্ব নিশ্চিতকরণের বিষয়ে বাজার ব্যবস্থাপনা কমিটি, স্থানীয় স্বাস্থ্য বিভাগ এবং সংশ্লিষ্ট আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থার সহায়তা গ্রহণ করতে হবে।

করোনাভাইরাসের কারণে হাট-বাজারে ব্যাপক জনসমাবেশ বা উপস্থিতি সামাজিক দূরত্ব বজায় থাকার পরিপন্থী। ফলে সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়ে সরকারি নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে, বিশেষ করে কাঁচাবাজার, মাছ বাজার, শাক-সবজির বাজার মূল বাজারের চৌহদ্দি থেকে নিকটবর্তী সুবিধাজনক স্থানে সরিয়ে নেয়ার প্রয়োজন হওয়ায় ভূমি সচিব মো. মাক্‌ছুদুর রহমান পাটোয়ারীর নির্দেশে এ ব্যবস্থা গ্রহণ করে ভূমি মন্ত্রণালয়।

উল্লেখ্য, হাট-বাজারের মালিকানা ভূমি মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত হয়ে আসছে। জেলায় নতুন হাট ও বাজার স্থাপন ও বিলুপ্তির বিষয়টি জেলা কালেক্টরের (জেলা প্রশাসক) অন্যতম কাজ। এসব ক্ষেত্রে নতুন হাট-বাজার সৃষ্টি আবশ্যক হলে কালেক্টর সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনারের মাধ্যমে ভূমি মন্ত্রণালয়ে প্রস্তাব প্রেরণ করেন। তবে বিশেষ ক্ষেত্রে কিছু সৃষ্ট হাট ও বাজারের ব্যবস্থাপনা বর্তমানে স্থানীয় সরকার বিভাগকেও প্রদান করা হয়েছে।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh