মশা থেকে নিরাপদে থাকুন

সাফওয়ানা জাবীন

প্রকাশ: ১৫ মে ২০২০, ১১:২৯ এএম

বৃষ্টি-বাদলের দিনে মশার উৎপাত এক লাফে বেড়ে যায় বেশ কয়েকগুণ। এ ছাড়া সামনেই আসছে বর্ষাকাল। আগে থেকেই বলা হচ্ছে, এ বছরে বাড়তে পারে ডেঙ্গুর প্রকোপ। সব মিলিয়ে মশার হাত থেকে নিজেকে নিরাপদে রাখার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে ব্যক্তিগতভাবে।

ঘর রাখুন আলোকিত

অন্ধকারাছন্ন স্থানে মশার উপস্থিতি বেশি দেখা যায়। রাতের বেলা লাইটের উজ্জ্বল আলো মশার কামড় দেয়ার ক্ষমতাকে কমিয়ে আনে। ঘর যেন সবসময় আলোকিত থাকে।

শরীর পরিচ্ছন্ন রাখুন

মানুষের শরীরে মশার কামড় দেয়ার বহু কারণের মধ্যে অন্যতম প্রধান হলো- মানুষের শরীরে ঘামের ঘ্রাণ। ঘামের ল্যাকটিক এসিডের উপস্থিতি থেকে মশার আকর্ষণ তৈরি হয়। ভালোভাবে গোসল করার ফলে শরীর থেকে ঘাম ও ঘামের গন্ধ দূর করা সম্ভব হয়।

তবে দিনে একবার গোসল করে সারাদিন না ঘেমে থাকা সম্ভব হয়। সেক্ষেত্রে ঘাম হলেও উষ্ণ পানিতে ভেজা তোয়ালের সাহায্যে শরীর মুছে নিতে হবে। এতে করে ঠাণ্ডার প্রাদুর্ভাব দেখা দেয়ার আশঙ্কা থাকবে না এবং মশার হাত থেকে বেশ অনেকটা নিরাপদ থাকা সম্ভব হবে।

উজ্জ্বল রঙের পোশাক পরতে পারেন

মশার উৎপাত থেকে নিজেকে দূরে রাখতে চাইলে হালকা ও উজ্জ্বল রঙের পোশাক নির্বাচন করতে হবে। গাঢ় ও কালো রঙ কোনো এক বিচিত্র কারণে মশা ও কিছু পোকামাকড়কে তুলনামূলক বেশি আকর্ষণ করে। এ কারণেই অন্ধকার স্থানে মশার উপস্থিতি বেশি থাকে।

বিভিন্ন উপকরণ

মশা তাড়াতে কয়েল, স্প্রে, ইলেকট্রিক ব্যাট এবং মশারি ব্যবহার করুন। রাতে মশারি না টাঙিয়ে ঘুমাবেন না।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh