ভেঙে ফেলা হচ্ছে ‘অভিসার’ সিনেমা হল

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০১ জুন ২০২০, ০১:৫০ পিএম | আপডেট: ০১ জুন ২০২০, ০১:৫২ পিএম

ভেঙে ফেলা হচ্ছে রাজধানীর টিকাটুলির মোড়ে অবস্থিত নামকরা সিনেমা হল ‘অভিসার’।

চলচ্চিত্রের মন্দাভাব ও করোনা পরিস্থিতিতে বন্ধ থাকার কারণে সিনেমা হলটি ভেঙে সেখানে কমিউনিটি সেন্টার নির্মাণ করা হচ্ছে।

প্রেক্ষাগৃহের মালিক সফর আলী ভূঁইয়া জানিয়েছেন, ২৬ কাঠা জায়গাজুড়ে অবস্থিত অভিসার সিনেমা হলটি ভেঙে কমিউনিটি সেন্টার নির্মাণ ও ছোট পরিসরে একটি সিনেমা হল রাখার পরিকল্পনা রয়েছে। আর্থিক সঙ্কটের মুখে বাধ্য হয়ে হলটি ভেঙে বাণিজ্যিক ভবন করা হচ্ছে। 

তিনি বলেন, এক হাজার আসনের অভিসার সিনেমা হলে প্রায় ৪০ জন স্টাফ ও ৬ জন ম্যানেজার কর্মরত ছিলেন। সেখান থেকে ছোট হলের জন্য ১ জন ম্যানেজার ও ৬ জন স্টাফ রাখবো।

ব্যবসায়ী কামাল উদ্দিনের হাত ধরে ১৯৬৮ সালের দিকে সিনেমা হলটি প্রতিষ্ঠিত হয়। ১৯৯২ সালে দেনার দায়ে কে এম আর মঞ্জু ও সফর আলী ভূঁইয়ার কাছে অভিসার বিক্রি করেন। কেনার পর অভিসারের উপর ‘নেপচুন’ নামে আরেকটি সিনেমা হল তৈরি করেন তারা।

জানা যায়, করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হলেই পাঁচতলা ভবন নির্মাণের কাজ শুরু হবে। এই ভবনে একটি কমিউনিটি সেন্টার থাকবে। পাশাপাশি অন্যান্য তলায় ব্যাংক-বীমা ও সায়েন্টিফিক সরঞ্জাম বিক্রির দোকান ভাড়া দেয়া হবে।

চলচ্চিত্র শিল্পের সঙ্কটের মধ্যে কয়েক বছর ধরেই একের পর এক সিনেমা হল বন্ধ হচ্ছে। প্রেক্ষাগৃহ সমিতির তথ্য অনুযায়ী, ১ হাজার ৪৩৫টি প্রেক্ষাগৃহ থেকে বন্ধ হতে হতে বর্তমানে ১৭২টিতে নেমেছে।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh