আইপিএলেও বর্ণবাদ, কালু ডাকা হতো স্যামিকে

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৭ জুন ২০২০, ০৪:১৯ পিএম

যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে বিভিন্ন শহরে হাজার হাজার মানুষ বর্ণবাদবিরোধী শান্তিপূর্ণ সমাবেশ করেছে। সমাবেশ থেকে তারা বর্ণবাদ অবসানে পরিবর্তনের ডাক দিয়েছে। আর সেই পরিবর্তনের হাওয়া লেগেছে ক্রিকেটারদের মধ্যেও।

আইপিএলে বর্ণবাদের শিকার হওয়া ড্যারেন স্যামিও মুখ খুলেছেন বর্ণবাদবিরোধী বিক্ষোভের এই সময়ে। আইপিএল খেলার সময় বর্ণবাদের শিকার হয়েছিলেন বলে জানিয়েছেন সাবেক ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ড্যারেন স্যামি।

সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে খেলার সময় তার সতীর্থ লঙ্কান থিসারা পেরেরাও এর শিকার বলে জানিয়েছেন তিনি। ক্রিকেট মাঠে বর্ণবাদী আচরণ রুখতে আইসিসি এবং বিভিন্ন দেশের বোর্ডগুলোর হস্তক্ষেপ কামনা করেছেন স্যামি।

সামাজিক যোগাযোগমাধ্যমে নিজের এমন বাজে অভিজ্ঞতার কথা তুলে ধরেন ওয়েস্ট ইন্ডিজের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী এই অলরাউন্ডার। তিনি জানান, মাঠে খেলার সময় প্রায়ই তাকে এবং থিসারা পেরেরাকে কালু বলে ডাকা হতো। তখন কালু বলতে শক্তিশালী কিছু মনে করতেন বলে জানান স্যামি।

সম্প্রতি তিনি এই শব্দের অর্থ জানতে পারেন এবং এরপর বেশ ক্ষোভ প্রকাশ করেন। ক্রিকেট মাঠে বর্ণবাদের প্রতিকার চেয়ে আইসিসি এবং সব দেশের বোর্ডগুলোকে আরো সোচ্চার হওয়ার আহ্বান জানান ড্যারেন স্যামি।

যুক্তরাষ্ট্রে বর্ণবাদবিরোধী চলমান বিক্ষোভে সমর্থন জানিয়েছেন সাবেক ক্যারিবিয়ান অধিনায়ক।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh