অনিশ্চয়তা এবং মন্দা মোকাবেলার বাজেট

সম্পাদকীয়

প্রকাশ: ২১ জুন ২০২০, ০৩:২২ পিএম

জাতীয় বাজেট সরকারের আয়-ব্যয়ের বার্ষিক দলিল, যাতে রাষ্ট্রের সাংবাৎসরিক অর্থিক পরিকল্পনা প্রকাশ করা হয়। সরকারের তরফ থেকে ফি বছর জুন মাসে বাংলাদেশে জাতীয় বাজেট পেশ করা হয়, এটাই রীতি। এবারেও তার ব্যত্যয় ঘটেনি। কভিড-১৯ মহামারির কারণে পুরো বিশ্বের অর্থনীতি যখন ঝুঁকির মুখে ঠিক সেই সময়ে অর্থ বছর ২০২০-২১ এর বাজেট পেশ করা হয়েছে। 

বাজেট নিয়ে সমাজের ভিন্ন ভিন্ন শ্রেণি-পেশার মানুষের ভাবনায় তফাৎ আছে। তবে বাজেট এলেই গণমাধ্যমের তোড়জোড় বাড়ে। বিরোধী রাজনৈতিক দলগুলো একরকমকার গতানুগতিক প্রতিক্রিয়া ব্যক্ত করে। অর্থনীতিবিদরা তাদের পরিভাষায় বাজেটের চুলচেরা বিশ্লেষণ নিয়ে হাজির হন। হালফিল সুশীল সমাজের একটি অংশও বাজেট বিষয়ে তাদের ব্যাখ্যা-বিশ্লেষণ নিয়ে হাজির হন। তাতে দেশের সাধারণ মানুষের চিন্তা-ভাবনার কতখানি প্রতিফলন ঘটে, তা নিয়ে সংশয়ের অবকাশ রয়েই যায়।

আমাদের দেশের সাধারণ মানুষ কত শতাংশ বাজেট সম্পর্কে ওয়াকিবহাল? ক্ষুদ্র কৃষক, শ্রমিক, দিনমজুর, সক্ষম কর্মহীন মানুষ কতটুকুইবা ধারণা রাখেন বাজেট প্রক্রিয়ার। তাদের জন্য প্রণীত বাজেটে অংশগ্রহণ বা মতামত দেয়ার সুযোগ তো দুরাশা মাত্র। তাই বাজেট মানে সাধারণ মানুষের কাছে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বৃদ্ধি। কদাচিৎ কোনো পণ্যের দাম কমলেও বাজার ব্যবস্থ্যার মারপ্যাঁচে তার সুবিধা তাদের দোরগোড়ায় পৌঁছানো প্রায় দুঃসাধ্য হয়ে দাঁড়ায়। এ তো আমাদের দেশের ঘাম ঝরানো খেটে খাওয়া সাধারণ মানুষের কথা; কিন্তু আমাদের শিক্ষিত জনগোষ্ঠী, তারাও কি ‘জাতীয় বাজেট’ পুরোপুরি বুঝতে সক্ষম?

ফলে যা ঘটার তাই ঘটে। ফি বছর বাজেট আসে, বাজেট যায়। সাধারণ মানুষের জীবনে কোনো পরিবর্তন আসে না। একদিকে সরকারি হিসেবে প্রবৃদ্ধি বাড়ে, অন্যদিকে বাড়ে বৈষম্য। সম্পদের সুষমবণ্টনের ধারণা হয় সুদূর পরাহত। ৫ শতাংশ মানুষের জীবনে হয়তো পরিবর্তন আসে, বাকি ৯৫ শতাংশ মানুষ বঞ্চনার অতল গহ্বরে নিমজ্জিত থাকেন। এটাই আমাদের দেশের আয়-ব্যয়ের সাংবাৎসরিক চিত্র।

অবশ্য এবারের বাজেট উত্থাপনের প্রেক্ষাপট ছিল ভিন্ন। সংসদে প্রস্তাবিত বাজেট উত্থাপন করার সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বলেছেন, ‘কভিড-১৯-এর প্রভাবে বাংলাদেশের স্বাস্থ্যখাতে যে জরুরি এবং অপ্রত্যাশিত আর্থিক প্রয়োজন দেখা দিয়েছে, তা মেটাতে এবং অর্থনীতির বিভিন্ন খাতে যে ক্ষতি হয়েছে, তা পুনরুদ্ধারের কৌশল বিবেচনায় নিয়ে মূলত ২০২০-২১ অর্থবছরের বাজেট প্রস্তুত করা হয়েছে।’ 

সব আলোচনার ঊর্ধ্বে চরম অনিশ্চয়তা এবং অর্থনৈতিক মন্দার মোকাবেলায় এ বাজেট সাধারণ মানুষের জীবনে সহায় হয়ে উঠতে পারে, স্বস্তি বয়ে আনতে পারে, এখন আমরা সেই প্রত্যাশাটুকুই করতে পারি।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh