পঙ্গপালের হামলায় ভারতের গুরগাঁওতে সতর্কবার্তা জারি

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২৭ জুন ২০২০, ১০:৫২ এএম

পঙ্গপালের দল একসাথে চলাচল করে এবং দ্রুত ফসলের মাঠের ক্ষতি করে। ফসল ধ্বংসকারী মরুভূমির পঙ্গপালের হাত থেকে বাঁচতে এবার সতর্কতা জারি হলো ভারতের গুরগাঁওতে। 

প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, সাধারণ মানুষ যাতে পঙ্গপাল হানার হাত থেকে বাঁচতে বাড়ির সব দরজা জানলা বন্ধ রাখেন ও বাসন বা যে কোনো পাত্রে আঘাত করে জোরে জোরে শব্দ করেন। পার্শ্ববর্তী হরিয়ানাতে পঙ্গপালের দলবদ্ধ ঝাঁক দেখার পরেই এই সতর্কতা জারি করা হয়েছে গুরগাঁও প্রশাসনের পক্ষ থেকে।

প্রশাসনের তরফে জানানো হয়েছে, পঙ্গপালের একটি ঝাঁক মহেন্দ্রগড় জেলায় পৌঁছেছে এবং রেওয়ারি সীমান্তেো সেগুলি পৌঁছে যাবে বলে মনে করা হচ্ছে। এমন অবস্থায় সাধারণ মানুষকে টিনের বাক্স, বাসন পিটিয়ে শব্দ তৈরি করতে বলেছে, যাতে পঙ্গপালগুলি চলে যায়।

পাশাপাশি কৃষকদেরও তাঁদের পাম্প রেডি রাখতে বলা হয়েছে। যাতে তা দিয়ে পঙ্গপালের ওপর স্প্রে করা যায়। কৃষি বিভাগের কর্মচারিদের গ্রামে পঙ্গপালের বিষয়ে সকলকে সতর্ক করতে বলেছে।

উল্লেখ্য গুজরাট, মধ্যপ্রদেশ ও হরিয়ানায় মরুভূমির পঙ্গপালের বিশাল ঝাঁক আঘাত হেনেছে। এরা ইতিমধ্যেই বহু ফসল ধ্বংস করেছে। এই ঝাঁককে আটকাতে না পারলে সমূহ বিপদ।

ভারতের কেন্দ্র সরকার ইতিমধ্যে এই পঙ্গপালের ঝাঁক আটকাতে ১১ টি কন্ট্রোল রুম চালু করেছে।

আফ্রিকার পর ইরান, পাকিস্তান হয়ে ভারতে উড়ে আসে পঙ্গপালগুলি। এরা সব গাছপালা ও শস্যের জন্য মারাত্মক ক্ষতিকর। এদের দাপটে ভারতে ফসলের ঘাটতি দেখা যেতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh