গ্ল্যাডিয়েটরের চিত্রনাট্য ছিল খুবই বাজে: রাসেল ক্রো

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৪ জুলাই ২০২০, ১০:১৫ পিএম

হলিউড স্টার রাসেল ক্রো অস্কারজয়ী ‘গ্ল্যাডিয়েটর’ ছবির স্মৃতি হাতড়ে জানালেন, প্রথম যে চিত্রনাট্য ছবিটির জন্য তৈরি করা হয়েছিল, তা কতটা ভয়াবহ ছিল! তিনি পরিচালক রিডলে স্কটের সঙ্গে সেটে বসে ওই স্ক্রিপ্ট পুনরায় লিখতে সাহায্য করেছিলেন।

এনবিসি চ্যানেলের ‘টুনাইট শো উইথ জিমি ফ্যালন’ অনুষ্ঠানে রাসেল বলেন, “গ্ল্যাডিয়েটরে কাজ করার অভিজ্ঞতা ছিল একেবারেই আলাদা। প্রথম যে স্ক্রিপ্ট দেয়া হয়, তা ছিল খুবই বাজে। প্রযোজক জানতেন না যে, আমি আসলে আগেই এর একটি কপি পেয়েছি। তবে তিনি যা বলেছিলেন তা হলো- ‘আমি আমাদের কাছে যে স্ক্রিপ্ট আছে, তা আপনাকে পাঠাতে চাই না, কারণ আপনি তাতে সাড়া দেবেন না’ ।”


রাসেল জানান, পরিচালক রিডলি স্কট তার কথা মাথায় রেখেই ছবিটি নির্মাণ করতে চেয়েছিলেন, আর স্কটের কারণেই তিনি ছবিটি করতে রাজি হন। তিনি আরও বলেন, ‘তিনি কাজের জন্য পুরোপুরি প্রস্তুত ছিলেন, আর তিনি আমার সামনে দৃশ্যপট, গাণিতিক হিসাব-নিকাশের মতো খুঁটি-নাটি বিষয়ও তুলে ধরেছিলেন- কীভাবে তিনি একটি সম্পূর্ণ কলোসিয়াম তৈরি না করেই কলোসিয়ামের দৃশ্য ধারণ করবেন। প্রথম সাক্ষাতেই আমরা এ কাজের জন্য সম্মত হয়েছিলাম।’

চিত্রনাট্যের ত্রুটিগুলি সম্পর্কে এবারই প্রথম বলেননি রাসেল। এর আগে ভ্যারাইটি ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, “ওই চিত্রনাট্য পড়ার পর আমার এটিকে চলচ্চিত্রের কাহিনী বলে মনে হয়নি। তারপর প্রযোজক ওয়াল্টার পার্কস বললেন, ‘এটি ১৮৪ সাল, আর আপনি একজন রোমান জেনারেল এবং রিডলে স্কট ছবিটি পরিচালনা করবেন।’ আর স্কটের সঙ্গে কথা বলার জন্য আমার পক্ষে এটুকুই যথেষ্ট ছিল।” 


এ প্রসঙ্গে ছবিটির অন্যতম কাহিনীকার ডেভিড ফ্রানজোনি বলেন, ‘আমরা সবাই একে-অপরের কাজে মতামত জানাতাম, ভাবনার আদান-প্রদান করতাম। আর তারপর আমি ভোর ৩টা বা ৪টা পর্যন্ত লিখে স্কটের কাছে জমা দিতাম।’

উল্লেখ্য, গ্ল্যাডিয়েটর ছিল ২০০০ সালের দ্বিতীয় সর্বাধিক আয় করা ছবি। যার পরিমাণ ছিল প্রায় ৩০০ মিলিয়ন ডলার। ছবির চিত্রনাট্যের জন্য তিন লেখক ডেভিড ফ্রানজোনি, জন লোগান এবং উইলিয়াম নিকোলসন ২০০১ সালে অস্কার পেয়েছিলেন। ওই ছবিতে অভিনয়ের জন্য রাসেল ক্রোও অস্কার জিতেছিলেন। 

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh