অ্যাপ দিয়ে ক্রিকেটারদের ফিটনেসের খবর রাখছে বিসিবি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুলাই ২০২০, ০১:৪২ এএম

মহামারি করোনাভাইরাস আরো অনেক কিছুর মতো বড় প্রভাব ফেলেছে খেলার জগতেও। তাইতো বাংলাদেশের হোম অফ ক্রিকেট মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে এখন শুনশান নিরবতা।

ঘরোয়া ও আন্তর্জাতিক সবরকম ক্রিকেটই বন্ধ। এমনকি সংক্রমণ ঠেকাতে এখনো ক্রিকেটারদের অনুশীলনের অনুমতি দেয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি।

তাই বলে ক্রিকেটারদের তো আর বসে থাকার উপায় নেই। ফিটনেস ধরে রাখতে ব্যক্তিগত উদ্যোগেই চলছে ওয়ার্কআউট।

আর তাদের প্রতি মুহূর্তের শারীরিক খোঁজখবর রাখতে একটা অ্যাপ তৈরী করেছে ক্রিকেট বোর্ড।

জুনের শেষ সপ্তাহে ক্রিকেটারদের জন্য এই কভিড-১৯ ওয়েলবিং অ্যাপটি চালু করে বিসিবি। আর প্রথমদিন থেকেই এটার সুফলও আসতে শুরু করে। আর সেই অ্যাপ দিয়েই প্রতিদিন ক্রিকেটারদের ফিটনেসের খোঁজ-খবর রাখছে বিসিবি।

করোনাভাইরাসের এই দুঃসময়ে ঘরবন্দি ক্রিকেটারদের শারীরিক ও মানসিকভাবে ফিট রাখার চেষ্টায় কাজ করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। দুই ধরনের ফিটনেসের জন্য ক্রিকেটারদের দৈনন্দিন নির্দেশনা দিয়েছে বিসিবি। এর আগে একটি সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে নিজেদের এই উদ্যোগের কথা জানায় দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। বিসিবির অফিসিয়াল অনলাইন প্ল্যাটফর্মে দৈনন্দিন অনুশীলনের নির্দেশনাবলী দেয়া হয়।

দেশের ক্রিকেটাররা শেষ মাঠে নেমেছিল ১৬ মার্চ। কবে নাগাদ আবার মাঠে ফিরবে ক্রিকেট, তার কোনো ঠিক নেই। এই সময়ে অলস সময় কাটিয়ে শারীরিক-মানসিক দুইভাবেই ক্ষতিগ্রস্ত হওয়ার শঙ্কা আছে ক্রিকেটারদের। সঙ্গে অনেকদিন পর হঠাৎ মাঠে ফিরে চোটও পেতে পারেন তারা। এইসব চিন্তা মাথায় রেখে এই চেষ্টা বিসিবির, বিজ্ঞপ্তিতে জানায় তারা।

বাসায় থেকে ফিটনেসের মৌলিক কাজ করতে পরামর্শ দিয়েছেন বিসিবির নতুন ‘হেড অব ফিজিক্যাল পারফরম্যান্স’ নিক লি। ফিটনেসের যন্ত্রপাতি কিংবা জিম না থাকলেও যেন কোনো সমস্যা না হয় এমন অনুশীলনের নির্দেশনা দিয়েছেন তিনি।

ফিট থাকতে কীভাবে কী করবেন ক্রিকেটাররা, একটি তালিকা করে দেওয়া আছে বিসিবির অফিসিয়াল পেইজে। সঙ্গে মানসিক দিকগুলো নিয়ে কাজ করার জন্য বিসিবির চিকিৎসক দল একটি লিখিত ডকুমেন্ট তৈরি করেছে। সেটাও পাওয়া যাবে বোর্ডের ওয়েবসাইটে।

বর্তমান সময়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে করোনাভাইরাসের সঙ্গে লড়াই। এই চ্যালেঞ্জ মোকাবেলার কিছু নিয়ম-কানুন ও খাদ্যাভ্যাসের নির্দেশনাও দিয়েছে বিসিবি।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh