বলিউডের গ্যাংয়ের কারণে কাজ কম পাচ্ছি: এ আর রহমান

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২৬ জুলাই ২০২০, ০৪:২৪ পিএম

এ আর রহমান

এ আর রহমান

সংগীত পরিচালক ও সুরকার হয়েও প্রথম সারির তারকা ও আন্তর্জাতিক ব্র্যান্ড হয়ে ওঠা এ আর রহমান এবার বলিউড ফিল্ম ইন্ডাস্ট্রিতে 'গ্যাং' অর্থাৎ দলবাজি নিয়ে মুখ খুলেছেন।

তিনি বলেন, ফিল্ম ইন্ডাস্ট্রিতে একটা গ্যাং রয়েছে, যারা আমার সম্পর্কেও গুজব ছড়িয়ে বেড়াচ্ছে।

সুশান্ত সিং রাজপুতের শেষ ছবি 'দিল বেচারা'য় সঙ্গীত পরিচালনা করেছেন এ আর রহমান। এই ছবি নিয়েই সম্প্রতি রেডিও মিরচিকে একটি সাক্ষাৎকার দেন অস্কার বিজয়ী এই সংগীতশিল্পী। নিজের ক্ষোভ উগরে দিয়েছেন ‘লগান’, ‘দিল সে’, ‘স্বদেশ’, ‘গুরু’, ‘তাল’, ‘জোধা আকবর’, ‘রকস্টার’-সহ অসংখ্য হিন্দি ছবির এই জনপ্রিয় সুরকার।

তিনি বলেন, কোনো ভালো ছবি হলে, আমি কখনোই সেটায় না বলি না। তবে আমি মনে করি, এখানে একটা গ্যাং রয়েছে, যারা এই ভুল বোঝাবুঝির কারণ, তারাই আমার সম্পর্কে গুজব ছড়াচ্ছে।

এ আর রহমান সাক্ষাৎকারে আরো বলেন, যখন মুকেশ ছাবরা আমার কাছে এসেছিল, আমি ওনাকে দুইদিনের মধ্যে গান তৈরি করে দিয়েছিলাম। মুকেশ আমায় বলেছিলেন, ‘স্যার আমাকে অনেকেই বলছেন ওনার কাছে যাবেন না, আদপে কিছুই পাবেন না। অনেকে আপনার সম্পর্কে অনেক গল্পও শুনিয়েছিল।’

যাদের বিরুদ্ধে তার অভিযোগ, তাদের নাম নেননি তিনি। তবে তার নামে কিছু যে রটানো হচ্ছে সে প্রসঙ্গে  উল্লেখ করেছেন মুকেশের কথা। মুকেশ পরিচালিত সুশান্তের শেষ ছবি ‘দিল বেচারা’র সুরকার রহমানই। তার অভিযোগ, মুকেশকে নাকি অনেকেই বুঝিয়েছিলেন যাতে তিনি রহমানকে সুরসৃষ্টির দায়িত্ব না দেন। কিন্তু তাদের কথায় কান না দিয়ে মুকেশ দিল বেচারার সুরকার হিসেবে বেছে নেন তাকেই।

এ আর রহমান বলেন, আমি মুকেশ ছাবরার মুখে এই কথা শুনে আসল বিষয়টা বুঝতে পারলাম, বুঝলাম যে কেন আমি এখন কম কাজ পাই। কেন ভালো ছবিতে সঙ্গীত পরিচালনার প্রস্তাব আর আমার কাছে আসে না। গ্যাংয়ের চক্রান্তে কিছু ডার্ক ছবির কাজ আমায় বেছে নিতে হয়েছে। তবে আমি কখনো ওদের বুঝতে দেইনি, যে ওরা আমার ক্ষতি করছে।

খ্যাতনামা এই সঙ্গীতশিল্পী আরো বলেন, মানুষজন আমার কাছে অনেক কিছু প্রত্যাশা করে। তবে গ্যাং আমায় সেই সব কাজ করতেই দেয় না। তবে ঠিক আছে, আমি ভাগ্য বিশ্বাস করি। আমি বিশ্বাস করি সবকিছুই ঈশ্বরের কাছ থেকে আসে। আমি এখন বিভিন্ন ছবির কাজ করছি। আমি সবাইকে বলছি ভালো ভালো ছবি বানান। কেউ যদি ভালো কিছু বানান, তাহলে সবসময় আমার কাছে স্বাগত।

তার সুরের দরজা সবার জন্যই খোলা। যারা ভাল ছবি বানাতে চান, তাদের সবাইকে স্বাগত জানিয়েছেন, বিগত কয়েক দশক ধরে শ্রোতাদের বুঁদ করে রাখা সুরসাধক আল্লারাখা রহমান। -ইউএনবি ও আনন্দবাজার পত্রিকা

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh