ভ্রমণে থাকুন সুরক্ষিত

আফরোজা চৈতি

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২০, ১০:৫৬ এএম

করোনাভাইরাসকে সাথে নিয়েই আমরা এখন স্বাভাবিক জীবনযাপনে অভ্যস্ত হচ্ছি। দেশের পর্যটন স্থানগুলো খুলে দেয়া হয়েছে। 

তবে এখন অদৃশ্য শত্রুকে সাথে নিয়েই বাইরের খোলা হাওয়ায় অনেকে ঘুরতে বের হচ্ছেন বন্ধু-বান্ধব, প্রিয়জনদের নিয়ে। কিন্তু এই সময়ে ভ্রমণে থাকতে হবে বাড়তি কিছু সতর্কতা। 

মনে রাখবেন, এই ভাইরাসকে বেশিরভাগ মানুষই নিজের ইমিউন সিস্টেম বাড়ানোর মাধ্যমে মোকাবেলা করতে পারে। তাই ভ্রমণপথে কিছু ভেষজ প্রাকৃতিক খাদ্য ও ঔষধি রাখতে পারেন। 

প্রয়োজনীয় মাস্ক সাথে নেবেন ও কিছু বাড়তি মাস্ক পরিবারের সবার জন্য সাথে নিয়ে নেবেন। খুব ভালো হয় এক বক্স মাস্ক ওষুধের দোকান থেকে কিনে নিয়ে সাথে রেখে দিলেন। ভ্রমণের সময় মাথায় মেডিকেল টুপি ও গ্লাভস পরুন। যাত্রাপথে রাস্তায় ভ্রাম্যমাণ খাবার না খাওয়াই ভালো। সাথে কালো জিরার তেল ও মধু রাখুন। পরিবারের সবাই প্রতিদিন এক চামচ করে খেয়ে নিতে পারেন। বলা হয় কালো জিরার তেল ও মধু সব রোগের মহৌষধ। এটা শুধু ওষুধই নয় বরং এটা শরীরের ভেতর একটি প্রতিরক্ষা বলয় তৈরি করে সবাইকে রাখবে সুরক্ষিত।

সাথে নিন গরম জলের ফ্লাস্ক ও লেবু। চেষ্টা করুন প্রতিদিন লেবু ও গরম জল খেতে, সাথে আদা চা চলতে পারে। পরিবারের সবার চা চক্রের ফাঁকে নিজের সুরক্ষার ব্যবস্থাটাও হয়ে যাবে। 

হ্যান্ডব্যাগে ছোট্ট বোতলে স্যানিটাইজার ও জীবাণুনাশক রাখুন। হোটেল বা রিসোর্টে উঠলে হোম সার্ভিসকে বলে আপনার সামনেই বিছানা ও ফার্নিচারগুলো জীবাণুনাশক দিয়ে মুছে নেবেন। বয়স্ক ও শিশুদের জন্য প্রয়োজনীয় ওষুধ সাথে রাখুন। চেষ্টা করুন পরিবারের সবাই সামাজিক দূরত্ব বজায় রেখে চলাফেরা করার।

বাড়তি কাপড় নিন সাথে। প্রতিদিনের কাপড় না জমিয়ে ধুয়ে ফেলুন সাবান জলে। স্যানিটাইজারের পাশাপাশি ছোট্ট প্যাকেট সোপগুলো হ্যান্ডব্যাগে রাখুন। সাথে রাখুন প্রয়োজনীয় টিস্যু পেপার।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh