নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত ট্রাম্প

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২০, ০৪:৪৩ পিএম | আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২০, ০৬:১৪ পিএম

নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজ জানায়, সম্প্রতি ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে ঐতিহাসিক শান্তি চুক্তিতে মধ্যস্থতা করায় ট্রাম্পকে এ মনোনয়ন দেয়া হয়েছে।

সংবাদমাধ্যমটি জানায়, নরওয়ের রাজনীতিবিদ টিব্রিং-জেড্ডে এ বছর নোবেল পুরস্কারের জন্য ডোনাল্ড ট্রাম্পের নাম প্রস্তাব করেন।

টিব্রিং-জেড্ডে জানান, শান্তি পুরস্কারের জন্য মনোনীত অন্যদের চেয়ে ডোনাল্ড ট্রাম্প বিরোধপূর্ণ দেশগুলোতে শান্তি প্রতিষ্ঠায় বেশি ভূমিকা রেখেছেন।

নোবেল কমিটিকে দেয়া চিঠিতে টিব্রিং লেখেন, ইসরায়েল ও আমিরাতের মধ্যে শান্তি চুক্তি প্রতিষ্ঠায় ট্রাম্প প্রশাসন গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

মধ্যপ্রাচ্যের অন্য দেশগুলো আমিরাতের পদচিহ্ন অনুসরণ করবে বলে আশা প্রকাশ করেন এই আইনপ্রণেতা, এই শান্তিচুক্তি মধ্যপ্রাচ্য ও উন্নয়নের দরজা খুলে দিতে পারে।

প্রতি বছর অক্টোবরে নরওয়েজিয়ান নোবেল কমিটি পুরস্কার পাওয়া ব্যক্তি-প্রতিষ্ঠানের নাম ঘোষণা করে।২০১৯ সালে শান্তিতে নোবেল পান ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ। প্রতিবেশী ইরিত্রিয়ার সাথে দীর্ঘদিনের দ্বন্দ্ব ও দেশটির মধ্যে জাতিগত সংঘাত নিরসনের কারিগর হিসেবে ভূমিকা রাখায় নোবেল কমিটি শান্তিতে নোবেল বিজয়ী হিসেবে আবি আহমেদের নাম ঘোষণা করে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh