খুললো ইতালির সিজনাল জব ভিসা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৩ অক্টোবর ২০২০, ০৮:৫৩ এএম

দীর্ঘ আট বছর পর বাংলাদেশিদের জন্য খুলেছে ইতালির সিজনাল জব ভিসা।

সম্প্রতি, দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ সংক্রান্ত নোটিশ প্রকাশ করা হয়েছে।

জানা যায়, ইতালিতে আগামীকাল (১৩ অক্টোবর) থেকে (৩১ ডিসেম্বর) পর্যন্ত আবেদন করা যাবে।

ইতালি সরকার এই বছর ৩০ হাজার ৮৫০ জন বিদেশি শ্রমিক আনার অফিসিয়াল গেজেট প্রকাশ করেছে। এর মধ্যে ১২ হাজার ৮৫০ জন পার্মানেন্ট থাকার জন্য আর ১৮ হাজার সিজনাল ভিসায় আনা হবে।

গত ৮ বছর পর এই প্রথম এই লিস্টে বাংলাদেশও রয়েছে। আরো আছে আল বানিয়া, আলজেরিয়া, ভারত, বসনিয়া, ফিলিপাইন, মিসর, কোরিয়া, ইথুপিয়া, গাম্বিয়া, ঘানা, জাপান, মালি, মলদাভিয়া, মরক্কো, কসবো, পাকিস্তান, মাসেদনিয়া, সেনেগাল, সারভিয়া, শ্রীলঙ্কা, সুদান, তুনিসিয়া ও ইউক্রেন।

এর আগে দীর্ঘদিন ধরে বাংলাদেশিদের জন্য বন্ধ ছিল এই সিজনাল জব ভিসা। সোমবার ইতালি সরকারের নোটিশে বলা হয়, ৯ মাসের সিজনাল ছাড়াও দুই বছরের কাজের কন্ট্রাক্ট ক্যাটাগরিতেও বাংলাদেশ থেকে শ্রমিকরা আসতে পারবেন ইতালিতে। তবে সিজনাল কাজের ক্ষেত্রে নির্ধারিত সময়ে ফেরত না গেলে আবার কালো তালিকাভুক্ত হবে বাংলাদেশ।

উল্লেখ্য, ইতালিতে সিজনাল জব ভিসার নিয়ম হলো একজন শ্রমিক কৃষি, হোটেল ও পর্যটন খাতে ছয় মাস ইতালিতে বৈধভাবে কাজ করতে পারবে। এরপর আইন অনুসারে ওই শ্রমিককে নিজ দেশে চলে আসতে হবে। এই নিয়ম পালন করে কোনও শ্রমিক আসা যাওয়ার মধ্যে থাকলে তিনবার পর পূর্ণাঙ্গ বৈধ হওয়ার সুযোগ পায়।


সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh