করোনা চিকিৎসায় একশ ভেন্টিলেটর দিবে যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০২০, ০৯:৩৩ পিএম

আগামী কয়েকদিনের মধ্যেই যুক্তরাষ্ট্র বাংলাদেশে করোনাসহ অন্যান্য চিকিৎসা সেবা দিতে নতুন ও অত্যাধুনিক অন্তত একশটি ভেন্টিলেটর দিবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, আমেরিকা বাংলাদেশের পরীক্ষিত বন্ধু রাষ্ট্র। দেশের যেকোনো দুর্যোগে আমেরিকা বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে। এবার বাংলাদেশে কভিড মোকাবেলা করতেও আমেরিকা সার্বিকভাবে নানা খাতে সহায়তা করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় আগামী কয়েকদিনের মধ্যেই আমেরিকা বাংলাদেশে কভিডসহ অন্যান্য চিকিৎসা সেবা দিতে নতুন ও অত্যাধুনিক অন্তত একশটি ভেন্টিলেটর দিবে।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভেন্টিলেটর মেশিন ও গ্যাস এনালাইজার মেশিন হস্তান্তর সংক্রান্ত এক বৈঠক শেষে প্রেস ব্রিফিংকালে তিনি এ তথ্য জানান।

বৈঠকে বাংলাদেশের পক্ষে স্বাস্থ্যমন্ত্রীর সাথে আরো উপস্থিত ছিলেন- আইসিটি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম প্রমুখ।

যুক্তরাষ্ট্রের পক্ষে ডেপুটি সেক্রেটারি অব স্টেট স্টিফেন এডওয়ার্ড বাইগান ও বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলারসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বৈঠকে করোনা সংকট মোকাবেলায় উভয় দেশের বাস্তব অভিজ্ঞতা বিনিময় এবং উভয় দেশে কভিড-১৯ এর কারণে মৃত্যুবরণকারীদের আত্মার শান্তি কামনা করা হয়।

স্বাস্থ্যমন্ত্রী করোনাকালীন বাংলাদেশের নানা উদ্যোগ তুলে ধরেন এবং দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিভাবে করোনা মোকাবেলায় দিক নির্দেশনা দিয়েছেন তার বর্ণনা দেন।

প্রতিনিধিরা করোনা মোকাবেলায় বাংলাদেশের উদ্যোগসমূহের ভূয়সী প্রশংসা করেন এবং বাংলাদেশের প্রধানমন্ত্রীর বিচক্ষণ নেতৃত্বের কথা উল্লেখ করেন।

স্টিফেন এডওয়ার্ড বাইগান ভ্যাকসিন উৎপাদন শুরু হলে আমেরিকার পক্ষ থেকে বাংলাদেশকে সব ধরনের সহায়তার আশ্বাস দেন।

উল্লেখ্য, অনুষ্ঠানের শেষ পর্যায়ে, বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রীর নিকট দুইটি অতি উন্নত গ্যাস অ্যানালাইজার মেশিন হস্তান্তর করেন যুক্তরাষ্ট্রের ডেপুটি সেক্রেটারি অব স্টেট স্টিফেন এডওয়ার্ড বাইগান ও রাষ্ট্রদূত বাংলাদেশে নিযুক্ত আর্ল আর মিলার।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh