করোনা চিকিৎসায় অকার্যকর রেমডেসিভির: ডব্লিউএইচও

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২০, ১০:০০ পিএম

করোনা রোগীদের বেঁচে থাকার সম্ভাবনার ওপর অ্যান্টিভাইরাল ওষুধ রেমডেসিভিরের কোনো প্রভাবই নেই বলে এক গবেষণায় দাবি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। 

বিশ্বের ত্রিশটিরও বেশি দেশের পাঁচ শতাধিক হাসপাতালে ১১ হাজার ২৬৬ জন প্রাপ্তবয়স্ক কভিড-১৯ আক্রান্ত রোগীর দেহে প্রয়োগ করে এই ক্লিনিক্যাল ট্রায়াল পরিচালনা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, এখনও পিয়ার রিভিউ না হওয়া এ গবেষণার ফলে দেখা যাচ্ছে, রোগীর মৃত্যু ঠেকাতে কিংবা এটির ব্যবহারে হাসপাতালে বেশিদিন না থাকার ক্ষেত্রে এর বাস্তবিক কোনো প্রভাব নেই।

বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথম বুধবার বলেন, ইতোমধ্যে অকার্যকর হিসেবে প্রমাণিত হওয়ায় জুনেই হাইড্রক্সিক্লোরোকুইন এবং লোপিনাভির/রিটোনাভিরারের ট্রায়াল বন্ধ করে দেয়া হয়েছিল। তবে রেমডেসিভির ও ইন্টারফেরনের কার্যকারিতা পরীক্ষা করে দেখার কাজটি অব্যাহত রয়েছে।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণালব্ধ এই ফল প্রত্যাখ্যান করেছে ওষুধটির প্রস্তুতকারী মার্কিন কোম্পানি গিলিয়াড সায়েন্সেস। তাদের বিবৃতির বরাতে বিবিসি জানায়, অন্যান্য গবেষণার সঙ্গে এই গবেষণার কোনো সামঞ্জস্য নেই। এ ছাড়া তারা উদ্বিগ্ন যে, এই ফলাফল এখনো পিয়ার রিভিউ করা হয়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তাদের সলিডারিটি ক্লিনিক্যাল ট্রায়ালে সম্ভাব্য যে চারটি ওষুধের কার্যকারিতা মূল্যায়ন করে দেখেছে, সেগুলো হলো- ইবোলোর ওষুধ রেমডেসিভির, ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন, অটো-ইমিউন ড্রাগ ইন্টারফেরন এবং এইচআইভির দুইটি ওষুধ লোপিনাভির ও রিটোনাভির।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh