চিকনাই নদীতে শুরু হলো ঐতিহ্যবাহী নৌকাবাইচ

পাবনা প্রতিনিধি

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২০, ১০:৪৯ এএম

ছবি: পাবনা প্রতিনিধি

ছবি: পাবনা প্রতিনিধি

পাবনার চিকনাই নদীতে সপ্তাহব্যাপী শুরু হয়েছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা। 

স্কয়ার গ্রুপের সহযোগিতা ও আটঘোরিয়া উপজেলা পরিষদ ও পৌরসভার উদ্যোগে এই বাইচ প্রতিযোগিতার উদ্বোধন করেন স্কয়ার ফুড এন্ড বেভারেজের ব্যবস্থাপনা পরিচালক ও অ্যাটকোর সভাপতি মুক্তিযোদ্ধা অঞ্জন চৌধুরী পিন্টু। 

গতকাল শনিবার (১৮ অক্টোবর) বিকেলে আটঘোরিয়া উপজেলার গোরুররীয়া ফৌলজানা ইউনিয়নের মাঝদিয়ে বয়ে চলা চিকনাই নদীতে পাবনা, নাটোর ও সিরাজগঞ্জ জেলার ১৮টি বাইচের নৌকা এই প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। আর উদ্বোধনী প্রতিযোগিতায় চারটি বাইচের নৌকা অংশগ্রহণ করেন। সোনার বাংলা, মায়ের দোয়া, আল্লার দান ও বাওয় খোলা এক্সপ্রেস। প্রথমদিনের প্রতিযোগিতায় স্থানীয় আল্লার দান বাইচের নৌকা বিজয়ী হয়। 

প্রতিদিন বিকেল ৩টা থেকে সন্ধ্যা পর্যন্ত এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। আগামী ২৩ অক্টোবর এই প্রতিযোগিতার সমাপ্ত হবে। ঐতিহ্যবাহী চিকনাই নদীতে দীর্ঘ ২৫ বছর ধরে এই নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে। গত বছর থেকে স্কয়ার গ্রুপের পৃষ্টপোষকতায় দ্বিতীয়বারের মতো এই নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে।


উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম, পাবনা পৌর মেয়র কামরুল হাসান মিন্টু, মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান, প্রেসক্লাব সভাপতি এবিএম ফজলুর রহমান, জেলা যুবলীগের আহবায়ক আলী মূর্তজো বিশ্বাস সনি, যুগ্ম আহবায়ক শিবলী সাদিক, আটঘোরিয়া পৌর মেয়র শীদুল ইসলাম রতন, উপজেলা চেয়ারম্যান তানভীর ইসলামসহ স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা এসময় উপস্থিত ছিলেন। 

আমন্ত্রিত অতিথিদের সাথে মাঝ নদীতে ফিতা কেটে নৌকাবাইচের উদ্বোধন করেন প্রধান অতিথি। নদীর দুই পারে হাজার হাজার মানুষের ঢল নামে নৌকাবাইচ দেখার জন্য। অনেকই নিজেদের ছোট ডিঙ্গি নৌকা নিয়ে আসেন বাইচ স্থলে। প্রায় তিন কিলোমিটার দূর থেকে দুটি করে নৌকা বাইচে অংশ নেয়। প্রতিটি নৌকায় মাঝি মাল্লা দিয়ে রয়েছেন ৬০ থেকে ৬২ জন করে। দুটি গ্রুপে পয়েন্ট ভিত্তিক এই নৌকা বাইচ প্রতিযোগিতা প্রতিদিন চারটি করে নৌকা বাইচে অংশ নেবে বলে জানা গেছে। প্রতিটি নৌকায় ঢোলের শব্দ, বৈঠার ছন্দ, আর বাজনার তালে তালে নিজেদের আঞ্চলিক গান গেয়ে খেলোয়ারদের উৎসাহিত করছেন নৌকার মুয়াল্লারা। আর তার সঙ্গে তাল মিলিয়ে আওয়া দিচ্ছে মাঝি আর মাল্লা। 

স্থানীয়দের দাবি, প্রতিবছর যাতে এই ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়। গ্রাম বাংলার এই ঐতিহ্য ধরে রাখার জন্য নৌকাবাইচ প্রতিযোগিতা আয়োজন করা হবে বলে জানিয়েছেন আয়োজকরা। 

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh