ওমরাহর দ্বিতীয় ধাপ শুরু

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২০, ১১:১৫ এএম

শুরু হলো ওমরাহর দ্বিতীয় ধাপ।

দীর্ঘ সাত মাস বন্ধ থাকার পর আজ রবিবার (১৮ অক্টোবর) ধর্মপ্রাণ মুসল্লিদের জন্য খুলে দেয়া হলো সৌদি আরবের মদিনা মুনাওয়ারায় মহানবীর (সা.) রওজা মোবারক।

করোনা মহামারির শুরুর দিকে সৌদি আরবের সব মসজিদ বন্ধ করে দেয়ার পর ৩১ মে থেকে মসজিদে নববী খুলে দেওয়া হলেও পুরাতন মসজিদ ও রিয়াজুল জান্নাতে নামাজ এবং রওজা শরিফের জিয়ারত স্থগিত ছিল। মুসল্লিরা ‘ইতামারনা’ অ্যাপে নিবন্ধন করে নির্দিষ্ট গেট দিয়ে রওজা মোবারকে প্রবেশ করতে পারবেন। নিবন্ধনের সময় রিয়াজুল জান্নাতে নামাজ আদায় ও রওজায় সালাম পেশের সময় উল্লেখ করে দেওয়া হচ্ছে। একজন জিয়ারতকারী ৩০ মিনিট সময় পাবেন নামাজ আদায় ও জিয়ারত করার জন্য।

রওজা শরিফে সালাম পেশের জন্য ১ নম্বর গেট বাব আস সালাম দিয়ে পুরুষেরা প্রবেশ করবেন। আর রিয়াজুল জান্নাতে নামাজ আদায়ের জন্য ৩৮ নম্বর গেট বাবে বিলাল দিয়ে প্রবেশ করতে হবে। নারীরা ২৪ নম্বর গেট বাবে উসমান দিয়ে প্রবেশ করে নামাজ আদায় ও রওজায় সালাম পেশ করবেন।

তবে নিবন্ধনহীন কাউকে রিয়াজুল জান্নাত ও রওজা শরিফে ঢুকতে দেয়া হবে না। নিবন্ধনের সময় করোনা নেগেটিভ রিপোর্ট অবশ্যই জমা দিতে হবে।

অন্যদিকে, আজ রবিবার থেকে মক্কার মসজিদুল হারামে শুরু হচ্ছে ওমরাহ পালনের দ্বিতীয় পর্ব। এ পর্বে দেশটিতে বসবাসরত বাংলাদেশি ও বিভিন্ন দেশের প্রবাসী ও সৌদি নাগরিকসহ আড়াই লাখ মুসল্লি ওমরাহ পালনের সুযোগ পাবেন। দেশটির ইংরেজি দৈনিক সৌদি গেজেট তাদের খবরে এ তথ্য জানিয়েছে।

সৌদি সরকার এই আড়াই লাখ নাগরিকসহ এ দফায় মোট ছয় লাখ মুসল্লিকে মক্কার গ্র্যান্ড মসজিদে ইবাদত করার অনুমতি দিয়েছে।

তবে আগামী ১ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া ওমরাহর তৃতীয় ধাপে সৌদি আরবের বাইরের দেশের নাগরিকেরা ওমরাহ করার সুযোগ পাবেন। এ সময় প্রতিদিন ২০ হাজার মুসল্লি ওমরাহ পালন করতে পারবেন এবং মসজিদের ভেতরে ৬০ হাজার মুসল্লিকে নামাজ পড়ার অনুমতি দেওয়া হবে বলেও ঘোষণা করেছে সৌদি হজ ও ওমরাহ কর্তৃপক্ষ।

করোনা-পরবর্তী কঠোর নিরাপত্তা ব্যবস্থা এবং নিয়ম ও শর্ত পালন সাপেক্ষে গত ৪ অক্টোবর থেকে প্রথম ধাপে ওমরাহ পালন শুরু হয়। এরই মধ্যে প্রথম ধাপে নিয়মতান্ত্রিকভাবে ওমরাহ সম্পন্ন করেছেন ধর্মপ্রাণ মুসল্লিরা ।


সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh