মোহাম্মদপুরে ৪৯ লাখ টাকার জাল নোটসহ গ্রেফতার ৪

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২০, ০১:১৮ পিএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাজধানীর মোহাম্মদপুরের একটি বাসা থেকে ৪৯ লাখ টাকার জাল নোটসহ চারজনকে গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ।

তারা হলেন- হুমায়ুন কবীর, জামাল হোসেন, শাহনাজ বেগম ও সুমি আকতার। এসময় তাদের কাছ থেকে এক হাজার ও পাঁচশ টাকার জাল নোট, প্রায় ৫ কোটি টাকা তৈরি করার মতো সরঞ্জাম, কম্পিউটার ও প্রিন্টার জব্দ করা হয়।

গোয়েন্দা পুলিশের উপ কমিশনার মশিউর রহমান বিষয়টি নিশ্চিত করে জানান, গতকাল রবিবার (১৮ অক্টোবর) দুপুরে নুরজাহান রোডের এক বাড়ির দোতালার ফ্ল্যাটে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। আজ সোমবার তাদের আদালতে পাঠিয়ে রিমান্ডের আবেদন করা হবে।

তিনি বলেন, হুমায়ুন কবীর এই চক্রের হোতা। ২০০২ সাল থেকে তিনি এই কারবার চালিয়ে আসছেন। অন্তত আটবার তাকে গ্রেফতার করা হয়েছে। সর্বশেষ প্রায় ছয়মাস আগে জামিনে বেরিয়ে এসে আবারো নোট জালিয়াতি শুরু করেছে। আর জামাল পেশায় একজন রঙমিস্ত্রী। প্রতি লাখ জাল টাকা তিনি ১০ থেকে ১২ হাজার টাকায় কিনে নিয়ে খোলা বাজারে কেনাবেচা করতেন।

মশিউর আরো বলেন, সাভার, মানিকগঞ্জ, কাপাসিয়াসহ বিভিন্ন গ্রামাঞ্চলে জামাল এই জাল নোট দিয়ে সাধারণ জিনিসপত্র কেনাকাটা করত। বিশেষ করে ছোট ছোট দোকানে এসব জাল টাকা সে ব্যবহার করতো।

তিনি বলেন, গ্রেফতার শাহনাজের স্বামী সাইফুল প্রায় ছয় মাস আগে একই অভিযোগে গ্রেফতার হন। আর সুমি আকতার মাসিক বেতনে ওই বাসায় কাজ করতেন ও জালিয়াতির কাজে ‘সহযোগিতা’ করতেন।

তিনি আরো বলেন, জামাল ছাড়াও আল আমীন, বাদল ও জাসীম নামে আরো তিনজন সহযোগী রয়েছে হুমায়ুনের। যারা মাঠ পর্যায়ে জাল টাকা ছড়ানোর কাজ করে। এই চক্রটি কোটি কোটি টাকার জাট নোট তৈরি করে দেশের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে দেয় তাদের এজেন্টদের মাধ্যমে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh