শেরপুরের মণ্ডা খ্যাতি ছড়াচ্ছে দেশ-বিদেশে

শেরপুর প্রতিনিধি

প্রকাশ: ০৬ নভেম্বর ২০২০, ০৬:০২ পিএম

দেশের বিখ্যাত মণ্ডা হিসেবে পরিচিত মুক্তাগাছার মণ্ডার পর এবার দেশ-বিদেশে খ্যাতি ছড়াচ্ছে শেরপুরের মণ্ডা। ইতিমধ্যে ই-কমার্স বা জেলা ওয়েবসাইট ‘আওয়ার শেরপুরে’র মাধ্যমে দেশের বিভিন্ন জেলায় বিক্রি হচ্ছে এই মণ্ডা।

কেবল অনলাইন গ্রাহকদের মাধ্যমে মাসে প্রায় ৫০ থেকে ৬০ কেজি মণ্ডা বিক্রি করছে জেলা ওয়েবসাইট ‘আওয়ার শেরপুর’। এছাড়া জেলার লোকজন ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে তাদের আত্মীর বাড়িতেও পাঠাচ্ছেন এই মণ্ডা। শেরপুরের এই সুস্বাদু মণ্ডা দেশের গণ্ডি পেরিয়ে ইতিমধ্যে যুক্তরাষ্ট্র, লন্ডন, কানাডা, দুবাই, সিঙ্গাপুরসহ প্রতিবেশী দেশ ভারতেও যাচ্ছে হরহামেশাই।

মণ্ডা ব্যবসায়ীরা বলেন, এটি তৈরি করতে প্রথমে খাঁটি দুধ থেকে ছানা তৈরি করা হয়। পরে সে ছানার সাথে ক্ষীর, সামান্য চিনি ও এলাচি দিয়ে দীর্ঘক্ষণ জাল দিয়ে মণ্ডার ছানা তৈরি করে পরে তা আকৃতি দেয়া হয়।

শেরপুর জেলা সদরসহ অন্যান্য উপজেলায় বিভিন্ন মিষ্টির দোকানে মণ্ডা বিক্রি হলেও শহরের প্রসিদ্ধ বেশ কয়েকটি মিষ্টির দোকানের মণ্ডার খ্যাতি রয়েছে বেশি। এর মধ্যে অনুরাধা, আদি গিরীশ ও স্বদেশের দোকানের মণ্ডার চাহিদা প্রচুর। ফলে অনেক ক্ষেত্রে সন্ধ্যার পরপরই এসব দোকানের মণ্ডা বিক্রি হয়ে শেষ হয়ে যায়।

এছাড়া শেরপুরের বিভিন্ন বাসাবাড়ি ও অফিস-আদালতে, বিভিন্ন অনুষ্ঠানে রসগোল্লা বা অন্য মিষ্টির চেয়ে এই মণ্ডা দিয়ে আপ্যায়ন করাটা এখন রেওয়াজ হয়ে উঠেছে। এছাড়া আত্মীয়স্বজনের বাড়িতে বেড়াতে যাওয়া সময় মিষ্টির বিকল্প হয়ে গেছে এই মণ্ডা।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, ছানা, ক্ষীর, এলাচি ও চিনির সমন্বয়ে মণ্ডা উৎপাদন হওয়ায় এতে রয়েছে ভিটামিন এ, সি, ডি, বি-১২, প্রোটিন, ক্যালসিয়াম, সোডিয়াম, পটাশিয়াম, ফসফরাস, রিবোফ্লাভিন, ম্যাগনেশিয়াম, নিয়াসিন। যা মানবদেহের জন্য খুবই উপকারী। অনেকেই আছেন, যারা সরাসরি দুধ খেতে পারেন না, তাদের অনেকের ক্ষেত্রে এ মণ্ডা খেতে কোনো সমস্যা হয় না।

শেরপুর জেলা ওয়েবসাইট সূত্র জানায়, ইতিমধ্যে শেরপুরের এই মণ্ডা অনলাইনের মাধ্যমে সারা দেশে ছড়িয়ে পড়ায় খ্যাতি ছড়াচ্ছে শেরপুর জেলার। অনলাইনে যারা এ মণ্ডা খেয়েছেন, তাদের অনেকেই শেরপুরের মণ্ডার ভূয়সী প্রশংসা করে তাদের নিজ নিজ ফেসবুক পেজে লিখছেন প্রশংসার কথা।

শহরের মণ্ডা ব্যবসায়ী বাপ্পি দে বলেন, আমরা বাপ-দাদার আমল থেকে অন্যান্য মিষ্টির পাশাপাশি মণ্ডা তৈরি করি। এই মণ্ডা দেশের বাইরে যুক্তরাষ্ট্র, লন্ডন, কানাডা, দুবাই ও ভারতে বিক্রি করেছি। প্রবাসীরা বিদেশ যাওয়ার সময় এই মণ্ডা নিয়ে যায়।

আওয়ার শেরপুরের প্রতিষ্ঠাতা মো. দেলোয়ার হোসেন বলেন, পুষ্টিগুণসমৃদ্ধ শেরপুরের বিখ্যাত মণ্ডা দেশবাসীর দৌরগোড়ায় পৌঁছে দিতে আমরা কাজ শুরু করেছি। গত দুই মাসে ঢাকা, চট্টগ্রাম, খুলনা, কুমিল্লায় পাঠিয়েছি। শেরপুরের মণ্ডার প্রশংসা সবাই করছেন।

প্রতি কেজি মণ্ডা বিক্রি করা হয় ৬৫০ টাকা। তবে দোকানে বসে খেলে প্রতি পিস ২০ টাকা দরে পাওয়া যায়।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh