অর্থ মন্ত্রণালয় সতর্কতা জারি

ব্যাংকে ফের সাইবার হামলার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২১ নভেম্বর ২০২০, ১১:০৪ পিএম | আপডেট: ২১ নভেম্বর ২০২০, ১১:১২ পিএম

ফের সাইবার নিরাপত্তার ঝুঁকিতে পড়েছে বাংলাদেশের ব্যাংকগুলো। দেশের প্রতিটি ব্যাংক ডিজিটালাইড হয়েছে। আর্থিক লেনদেনের অধিকাংশই অনলাইনে হচ্ছে। মোবাইল ব্যাংকিং, এটিএম কার্ড পেমেন্টের মতো গুরুত্বপূর্ণ লেনদেন মানুষ ২৪ ঘণ্টায় করে থাকেন। আর সুযোগে কাজে লাগাতে মরিয়া হয়ে উঠেছে হ্যাকাররা। ব্যাংক হ্যাকিংয়ের মাধ্যমে ব্যাংক থেকে অর্থ চুরি হতে পারে। 

বাংলাদেশের ব্যাংকগুলো সাইবার হামলার পড়তে পারে সেই আশঙ্কা থেকে গত বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এ নিয়ে ব্যাংকগুলোকে চিঠি দিয়েছে। 

জানা গেছে, ব্যাংকগুলোর নতুন করে সাইবার হামলার আশঙ্কায় অর্থ মন্ত্রণালয় সতর্কতা জারি করেছে। অনলাইন লেনদেন ও এটিএম বুথে নজরদারি বাড়িয়েছে ব্যাংকগুলো। কিছু ব্যাংক রাতে এটিএম বুথ বন্ধ রাখা শুরু করেছে।

চিঠিতে লেখা রয়েছে, উত্তর কোরিয়াভিত্তিক হ্যাকার গ্রুপ ‘বিগল বয়েজ’ ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ চুরির সঙ্গে জড়িত ছিল। যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে আট কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরি হয়। কেন্দ্রীয় ব্যাংকের এই অর্থ চুরিতেও উত্তর কোরিয়ার একটি চক্র জড়িত ছিল বলে এরই মধ্যে এফবিআইয়ের তদন্তে বেরিয়ে এসেছে। তারা আবার বাংলাদেশের বিভিন্ন ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা উত্তোলন ও সুইফট নেটওয়ার্কে হ্যাকিং করতে পারে। এর পরিপ্রেক্ষিতে অনলাইন ব্যাংকিং ব্যবস্থায় নিরাপত্তা বাড়িয়েছে ব্যাংকগুলো। রাষ্ট্রমালিকানাধীন রুপালী ব্যাংক রাত ১১টা থেকে সকাল ৭টা পর্যন্ত এটিএম বুথ বন্ধ করে দিয়েছে।

এ বিষয়ে অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শামস উল ইসলাম বলেন, ব্যাংকে আর্থিক লেনদেনের ঝুঁকি এড়াতে পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের নির্দেশনা পাওয়ার পরই আমরা নিরাপত্তা জোরদার করেছি। 

জানা যায়, সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের কাছে তথ্য আসে, ‘বিগল বয়েজ’ নামে উত্তর কোরিয়ার একটি হ্যাকার গ্রুপ ব্যাংকগুলোতে সাইবার হামলা চালাতে পারে। এর পরিপ্রেক্ষিতে ২৭ আগস্ট ব্যাংকগুলোকে সতর্ক থাকার জন্য চিঠি দেওয়া হয়। একই সঙ্গে আরোপ করা হয় বাড়তি সতর্কতা, যা এখনো অব্যাহত রয়েছে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh