ঢাকার বায়ু দূষণে করোনার উদ্বেগ আরো বাড়াচ্ছে

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২৩ নভেম্বর ২০২০, ০৮:৫৯ এএম | আপডেট: ২৩ নভেম্বর ২০২০, ০৯:০০ এএম

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কার মধ্যে ঢাকার বাতাসের মানের ক্রমাগত অবনতি উদ্বেগ আরো বাড়াচ্ছে।

গতকাল রবিবার (২২ নভেম্বর) সকালে দূষিত বাতাসের শহরের তালিকায় এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) পঞ্চম খারাপ অবস্থানে ছিল রাজধানী ঢাকা।

বাতাসের গুণগতমানের ক্রমগত বিপর্যয় কভিড-১৯ থেকে জনগণকে সুরক্ষিত রাখতে দেশের চলমান লড়াইয়ের এক বড় চ্যালেঞ্জ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বায়ু দূষণের সাথে ঢাকার সম্পর্ক অনেক পুরনো। সাধারণত বর্ষার মৌসুমে শহরের বাতাসের মানের উন্নতি হয়। তবে ২০১৯ সালে বাংলাদেশের বাতাসের মানের দিক দিয়ে সবচেয়ে খারাপ সময় পার করেছে। পিএম২.৫ এর জন্য বাংলাদেশকে বিশ্বের সবচেয়ে দূষিত দেশ হিসেবে আখ্যা দেয়া হয়েছে। বিশ্ব বায়ু মান প্রতিবেদনে ২০১৯ সালে ঢাকা দ্বিতীয় দূষিত বাতাসের শহরের উঠে আসে।

শহরের আশপাশে বিভিন্ন এলাকায় অবৈধভাবে স্থাপন করা ইটভাটা থেকে নির্গত ধোঁয়াকে বায়ু দূষণের অন্যতম প্রধান কারণ হিসাবে দায়ী করা হয়।

জাতিসংঘের তথ্যমতে, বিশ্বব্যাপী প্রতি ১০ জনের মধ্যে ৯ জন দুষিত বাতাসে শ্বাস নেন এবং বায়ু দূষণের কারণে প্রতি বছর প্রধানত নিম্ন ও মধ্য আয়ের দেশে আনুমানিক ৭০ লাখ মানুষের অকাল মৃত্যু ঘটে।

এদিকে সরকার বারবার করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ সম্পর্কে সতর্ক করে আসছে ও সঠিক স্বাস্থ্য নির্দেশনা অনুসরণ করার জন্য আহ্বান জানিয়ে আসছে। দূষিত বাতাসে শ্বাস নেয়ার ফলে ফুসফুসের ক্ষতি হতে পারে ও করোনাভাইরাস আক্রান্ত হওয়ে মারা যাওয়ার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে।

বায়ু দূষণ কভিড-১৯ এর সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে দেয় বলে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বিশ্বকে বায়ু দূষণের প্রতি আরো বেশি মনোযোগ দেয়ার আহ্বান জানিয়েছেন। -ইউএনবি

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh