নানা রকমের জুতার ফ্যাশন

ফারজানা শশী

প্রকাশ: ২৯ নভেম্বর ২০২০, ০৯:৫৯ এএম

বেমানান জুতা নষ্ট করে দিতে পারে আপনার সাজ-পোশাকের সৌন্দর্য। আপনার রুচি আর আধুনিকতার প্রমাণও পাওয়া যায় জুতার ব্যবহার দেখে। এজন্য যে খুব দামি জুতা কিনে পরতে হবে, তা কিন্তু নয়। 

তারচেয়ে বরং বেশি দেখা দরকার পোশাকের সাথে জুতাজোড়া কতটা মানাচ্ছে। কোথায় যাচ্ছেন তার ওপর নির্ভর করছে কেমন জুতা পরবেন। 

আপনার গন্তব্য কোথায়, অফিস নাকি ক্লাস, বন্ধুদের আড্ডা না উৎসব নাকি রাতের পার্টি- স্থানভেদে জুতার স্টাইলও কিন্তু ভিন্ন হবে। পার্টিতে একটু নকশাদার, হিল জুতাই বেশি মানানসই। ছেলেদের ক্ষেত্রে সু বেশি মানায়। এছাড়া ক্লাসে বা বন্ধুদের আড্ডায় ক্যাজুয়াল থাকার চেষ্টা করুন। 

সবচেয়ে বড় কথা স্বাচ্ছন্দ্যই সব। যেভাবে আপনি স্বাচ্ছন্দ্য, সেভাবেই জুতা ব্যবহার করুন। বর্তমান সময়ের তরুণ-তরুণীরা পোশাক ও অনুষঙ্গ বাছাইয়ের ক্ষেত্রে বেশ সচেতন বলা যায়। তাই তো তাদের পছন্দের সাথে মিলিয়েই তৈরি হচ্ছে নানা ধরনের জুতা।

এখন ফ্যাশন ট্রেন্ড অনুযায়ী মেয়েদের জুতায় শীতে স্নিকার, ক্যানভাস, ব্যালেরিনা, ব্যালেরিনা কাট নাগরা স্টাইল জুতা কিংবা হাইহিল, সেমিহিল জুতাও বেশ চলছে। পশ্চিমা পোশাকের ক্ষেত্রে বেছে নিতে পারেন স্নিকার বা ক্যানভাস। স্মার্ট লাগে ব্যালেরিনায়ও। ম্যাটেরিয়ালে প্রাধান্য পাচ্ছে টেক্সটাইল, মাইক্রোফাইভার, সিন্থেটিক লেদার আর সব সময়ের পছন্দ লেদারও। তবে খাটি চামড়ায় তৈরি জুতার দাম খানিকটা বেশি হওয়ায় বাকিগুলো জনপ্রিয় হয়ে উঠছে এ সময়। নাগালেই মিলে যাচ্ছে পছন্দের নকশার জুতা।

জিন্সের সাথে উঁচু হিল খুব একটা ট্রেন্ডি নয়। তবু স্টাইল যেহেতু একেবারেই ব্যক্তি পছন্দের বিষয়, তাই কেউ উঁচু হিল বেছে নিলেও মাথায় রাখতে হবে আরামের বিষয়টি। এমনিতে জিন্সে ফ্ল্যাট জুতা মানিয়ে যায় বেশ। ফ্ল্যাট জুতায় স্নিকার, ক্যানভাসের পাশাপাশি এখন ব্যালেরিনা তরুণীদের পছন্দের তালিকায় প্রথম দিকেই থাকে। 


স্কার্ট বা লং গাউনের সাথেও এই জুতাগুলো মানিয়ে যাচ্ছে। আর কেউ যদি হিল পরতে চান, তবে পা ঢাকা বক্স হিলে অনায়াসে থাকবেন স্বাচ্ছন্দ্য। সকালে হাঁটার অভ্যাস থাকলে কিংবা কাজের ধরনে দৌড়ঝাঁপ করার ব্যাপার থাকলে বেছে নিতে পারেন কেডস। তবে সেক্ষেত্রে পোশাকটি যেন মানানসই হয়, সেদিকে খেয়াল রাখুন। 

পশ্চিমা পোশাকে এখন মেয়েরা বেছে নিচ্ছেন বুট কাট জুতাও। সিন্থেটিক লেদার ম্যাটেরিয়ালেও লুক দেয়া হচ্ছে খাঁটি চামড়ার। লং সোয়েটার, স্কার্ট, জিন্স, টি-শার্ট, পুলওভার সব কিছুর সঙ্গেই মানিয়ে যায় এই জুতাগুলো।

মেয়েদের ফ্যাশনের সাথে তাল মিলিয়ে চলে ছেলেদের ফ্যাশনটাও। ছেলেদের ফ্যাশনের জন্য যেমন ফরমাল সু দোকানে পাবেন, তেমনি পাবেন সিম্পল টাইপের স্যান্ডেলও। পাঞ্জাবির সাথে পরতে বেছে নিন দুই ফিতার কোনো স্যান্ডেল। আর যেকোনো অনুষ্ঠানের জন্য বেছে নিতে পারেন ফরমাল সু। এছাড়া স্নিকার্স, কেডস তো রয়েছেই।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

অনলাইন সম্পাদক: আরশাদ সিদ্দিকী | ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh