নভেম্বরে ৩৫৩ নারী ও শিশু নির্যাতনের শিকার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২০, ০২:৩৫ পিএম

নভেম্বর মাসেই সারাদেশে ৩৫৩ নারী ও শিশু নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে ১৮ জন সংঘবদ্ধ ধর্ষণসহ ১৫৩ জন ধর্ষণের শিকার হয়েছে বলে মহিলা পরিষদের লিগ্যাল এইড উপ-পরিষদের একটি প্রতিবেদনে উঠে এসেছে। 

গতকাল মঙ্গলবার (২ ডিসেম্বর)  মহিলা পরিষদের লিগ্যাল এইড উপ-পরিষদ তাদের এক প্রতিবেদন এসব তথ্য তুলে ধরে। 

প্রতিবেদনে জানানো হয়, গত নভেম্বর মাসে ৯৪ জন কন্যাশিশু ধর্ষণের শিকার হয়েছেন। এর মধ্যে সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছে সাত শিশু। শ্লীলতাহানির শিকার হয়েছে পাঁচজন, যার মধ্যে তিন শিশু রয়েছে। যৌন নিপীড়নের শিকার হয়েছেন সাতজন, এর মধ্যে ছয়জনই শিশু। এসিড হামলার শিকার চার শিশু, এর ফলে মৃত্যু হয়েছে একজনের। এছাড়া অগ্নিদগ্ধের শিকার হয়েছেন চারজন। এর মধ্যে মারা গেছে দুইজন। 

এতে বলা হয়, উত্ত্যক্তকরণের শিকার হয়েছেন সাতজন। শিশু অপহরণ হয়েছে মোট ১১ জন। পাচারের শিকার হয়েছে পাঁচজন। বিভিন্ন কারণে হত্যা করা হয়েছে, এমন সংখ্যার মধ্যে শিশু রয়েছে ১২ জন। এছাড়াও পাঁচজনকে হত্যার চেষ্টা করা হয়েছে।  

এতে আরো বলা হয়েছে, যৌতুকের জন্য নির্যাতন করা হয়েছে নয়জনকে। এর মধ্যে হত্যার শিকার হয়েছে চারজন। শারীরিক নির্যাতনের শিকার ১১ জন, যার মধ্যে শিশু রয়েছে চারজন। বিভিন্ন নির্যাতনের কারণে আত্মহত্যা করেছেন ১৩ জন, যেখানে পাঁচ শিশু রয়েছে। রহস্যজনক মৃত্যু হয়েছে ৪৩ জনের, এর মধ্যে শিশু ১২ জন। বাল্যবিবাহ সংক্রান্ত ঘটনা ঘটেছে ১৪টি। সাইবার ক্রাইম অপরাধের শিকার হয়েছে তিনজন, এর মধ্যে এক শিশুও রয়েছে। 

এর আগে গত অক্টোবরে মোট ৪৩৬ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছিল। এর মধ্যে ৪৪ জন  সংঘবদ্ধ ধর্ষণসহ মোট ২১৬ জন ধর্ষণের শিকার হয়েছিল। 

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

অনলাইন সম্পাদক: আরশাদ সিদ্দিকী | ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh