নাক দিয়েই মস্তিষ্কে পৌঁছাচ্ছে করোনাভাইরাস

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০২০, ০৯:৫১ এএম

শুধু শ্বাসনালি ও ফুসফুস নয়, মস্তিষ্কেও হানা দিচ্ছে করোনাভাইরাস। আক্রমণ করছে কেন্দ্রীয় স্নায়ুতন্দ্রকে। তার ফলেই হারিয়ে যাচ্ছে স্বাদ-গন্ধ। মাথা ব্যথা, পেশির যন্ত্রণার মতো নানা উপসর্গে ভুগছেন অনেকে। 

বিষয়টি আগে জানা গেলেও কীভাবে ভাইরাস মস্তিষ্কে পৌঁছচ্ছে, তা নিয়ে এত দিন স্পষ্ট কিছু জানা যায়নি। সম্প্রতি গবেষণা চালিয়ে বিজ্ঞানীরা জানিয়েছেন, নাক দিয়েই ভাইরাস পৌঁছে যাচ্ছে আমাদের মস্তিষ্কে। ফলে এই ধরনের উপসর্গে ভুগছেন মানুষ। 

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ে এক গবেষণায় সম্প্রতি এমনই তথ্য উঠে এসেছে। নেচার নিউরো-সায়েন্সেস পত্রিকায় প্রকাশিত হয়েছে ওই গবেষণা প্রতিবেদন। করোনায় আক্রান্ত হয়ে মৃত ৩৩ জনকে নিয়ে এই গবেষণাটি করেন তারা। 

প্রতিবেদনে দেখা যায়, পরীক্ষা চলাকালীন কোনো কোনো রোগীর ন্যাসো ফ্যারিংস-এ ভাইরাসের কিছু উপাদান মিলেছে। একই উপাদান মিলেছে ওই রোগীর মস্তিষ্কেও। সেই সূত্র ধরেই বিজ্ঞানীরা এই সিদ্ধান্তে এসেছেন।

এই গবেষণাটি করতে গিয়ে লালারস বা মিউকাসের ভেতরে করোনাভাইরাস কিভাবে থাকে তার প্রথম ইলেক্ট্রন মাইক্রোস্কোপিক ছবি তুলতে পেরেছেন বিজ্ঞানীরা। 

তবে নাসাপথে ঠিক কিভাবে ভাইরাসটি মস্তিষ্ক পর্যন্ত পৌঁছায় তা এখনো জানতে পারেননি তারা। 

এই গবেষণার অন্যতম বিজ্ঞানী ড হেলেনা রেডবার্চ বলেন, আমাদের গবেষণা বলছে মূলত একটি স্নায়ুকোষ থেকে পরবর্তী স্নায়ুকোষে- এভাবেই মস্তিষ্কে সংক্রমণ ছরাচ্ছে ভাইরাসটি। তবে রক্তনালীর মাধ্যমেও মস্তিষ্কে পৌঁছাতে পারে ভাইরাসটি। বেশকিছু রক্তনালীর গায়েও ভাইরাসের উপস্থিতি পেয়েছি আমরা। -আনন্দবাজার পত্রিকা

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh