করোনা লক্ষণের অজুহাতে অফিসে অনুপস্থিতি মানা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০২০, ০৯:৩৯ পিএম

করোনাভাইরাসের উপসর্গ দেখা দিলে দ্রুত পরীক্ষার পরামর্শ দিয়েছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। একই সঙ্গে করোনা লক্ষণের অজুহাত দেখিয়ে অফিসে অনুপস্থিত থাকা যাবে না বলেও সতর্ক করেছে মন্ত্রণালয়টি। এমন নির্দেশনা দিয়ে অফিস আদেশ জারি করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।

এতে বলা হয়েছে, কভিড-১৯ এর দ্বিতীয় ঢেউ মোকাবেলায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে কর্মরত সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

বৈশ্বিক এ মহামারি প্রতিরোধে পাঁচটি অনুশাসন প্রতিপালনেরও নির্দেশনা দেয়া হয়েছে অফিস আদেশে।

১. কোনো কর্মকর্তা-কর্মচারীর মধ্যে কভিড-১৯ এর লক্ষণ যেমন- জ্বর, সর্দি, কাশি বা অন্যান্য উপসর্গ প্রকাশ পেলে মন্ত্রণালয়ের প্রশাসন শাখাকে অবহিত করে নিজ নিজ বাসায় অবস্থান করতে হবে।

২. কভিড-১৯ এর উপসর্গ দেখা দিলে দ্রুত পরীক্ষা করাতে হবে এবং পরীক্ষায় কভিড-১৯ নেগেটিভ হলে কোনো অজুহাতেই অফিসে অনুপস্থিত থাকা যাবে না।

৩. কারও করোনা পজিটিভ হলে সেই কর্মকর্তা-কর্মচারীকে পরবর্তী কভিড-১৯ নেগেটিভ না হওয়া পর্যন্ত বাসায় অবস্থান করে চিকিৎসা গ্রহণ করতে হবে। রিপোর্ট নেগেটিভ এলে মন্ত্রণালয়কে অবহিত করে অফিসে উপস্থিত হতে হবে।

৪. কর্মস্থলে অবস্থানকালে আবশ্যিকভাবে স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করে সাবান পানি দিয়ে হাত ধুতে হবে এবং মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে।

৫. পরীক্ষায় কভিড-১৯ নেগেটিভ/পজিটিভ যাই হোক মন্ত্রণালয়ের প্রশাসন শাখায় ওই রিপোর্টের অনুলিপি পাঠাতে হবে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh