মাতারবাড়ীতে ভিড়ছে প্রথম জাহাজ ‘ভেনাস ট্রাইয়াম্প’

চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ: ২৯ ডিসেম্বর ২০২০, ০৯:৫০ এএম

দেশের প্রথম গভীর সমুদ্রবন্দর মাতারবাড়ীতে ট্রায়াল হিসেবে ভিড়ছে প্রথম জাহাজ ‘ভেনাস ট্রাইয়াম্প’।

পানামা পতাকাবাহী এ জাহাজটি গত ২২ ডিসেম্বর ইন্দেনোশিয়ার ‘পেলাভুবন সিলেগন’ বন্দর থেকে স্ট্রিম জেনারেটরের যন্ত্রাংশ নিয়ে মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দরের উদ্দেশে রওনা হয়।

আজ মঙ্গলবার (২৯ ডিসেম্বর) জাহাজটি মাতারবাড়ী সমুদ্র বন্দরে আসার বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (হারবার ও মেরিন) কমডোর মোহাম্মদ মোস্তাফিজুর রহমান। 

তিনি বলেন, আজ ‘ভেনাস ট্রাইয়াম্প’ জাহাজটি সকাল ৭টায় মাতারবাড়ী পৌঁছানোর কথা রয়েছে। এরপর গভীর সাগর থেকে জাহাজটি চালিয়ে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের জন্য অস্থায়ীভাবে নির্মিত জেটিতে নেয়ার কাজটি করবেন বন্দরের পাইলটরা। সি-শোর মেরিন প্রাইভেট লিমিটেডের জাহাজটির দেশিয় এজেন্ট হিসেবে কাজ করছে এনসেইন্ট স্টিমশিপ লিমিটেড ও স্টিবেটর হিসেবে কাজ করবেন গ্রিন এন্টারপ্রাইজ।

বন্দরসূত্রে জানা যায়, ইতিমধ্যে জাহাজ ভেড়ানোর জন্য প্রস্তুত করা হয়েছে আড়াইশ মিটার প্রস্থ, ১৮ মিটার গভীরতার ১৪ কিলোমিটার দীর্ঘ চ্যানেল। বঙ্গোপসাগর থেকে এই চ্যানেল দিয়েই জাহাজ বন্দর জেটিতে প্রবেশ করবে। এছাড়া চট্টগ্রাম বন্দরের মেরিন বিভাগ গভীর সাগর থেকে জাহাজগুলো চ্যানেল দিয়ে জেটিতে প্রবেশের জন্য পথ নির্দেশক ছয়টি বয় স্থাপন করেছে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh