রংপুর বিভাগে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৫ জানুয়ারি ২০২১, ০২:১৪ পিএম

ফাইল ছবি

ফাইল ছবি

সারাদেশে শীত কমবে, বাড়বে রাতের তাপমাত্রা ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। রংপুর বিভাগের দু’এক জায়গায় হালকা অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

রাজশাহী ও রংপুর বিভাগের কোথাও কোথাও শীতের তীব্রতা বেশি থাকবে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

তবে চলতি মাসে আরো দুটি শৈত্যপ্রবাহ আসতে পারে। এরমধ্যে একটি আগামী সপ্তাহেই বইতে পারে। এছাড়া দুটি শৈত্যপ্রবাহের মধ্যে একটি তীব্র আকারের হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদফতর।

দেশে আজ মঙ্গলবার (৫ জানুয়ারি) সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ও সর্বোচ্চ রাঙ্গামাটিতে ৩১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। আগামী ৭২ ঘন্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেছেন, চলতি সপ্তাহে তাপমাত্রা এমনই থাকবে। আগামী সপ্তাহে আবার কমে যেতে পারে। আসতে পারে শৈত্যপ্রবাহ। এরমধ্যে একটি তীব্র অর্থাৎ কোথাও কোথাও তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যেতে পারে বলে আমরা আশঙ্কা করছি।

আবহাওয়া অধিদফতরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, জানুয়ারি মাসে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হতে পারে। এই মাসে এক থেকে দুটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এরমধ্যে একটি তীব্র, অর্থাৎ তাপমাত্রা ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। এ মাসে উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদ-নদীর অববাহিকায় মাঝারি বা ঘন ও অন্য এলাকায় হালকা বা মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশা পরিস্থিতি কখনো কখনো দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বাড়তি অংশ বিহার ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ২৬ মিনিটে ও আগামীকাল সূর্যোদয় ভোর ৬টা ৪৩ মিনিটে। এদিকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের জন্য কোনো সতর্কবাণী নেই ও কোনো সংকেতও দেখাতে হবে না।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh