রোমান সানা কি অলিম্পিকে খেলতে পারবেন?

মোয়াজ্জেম হোসেন রাসেল

প্রকাশ: ০৭ জানুয়ারি ২০২১, ১০:৫১ এএম

কঠিন সময় পার করছেন রোমান সানা। দেশের এক নম্বর এই আর্চার সর্বশেষ দুটি টুর্নামেন্টে স্বর্ণপদক জিততে না পারায় ফেডারেশনের পক্ষ থেকে অলিম্পিক গেমস নিয়ে বাঁকা কথা বলা হয়েছে। 

ব্যক্তিগতভাবে বিশ্বকাপের আসরে ব্রোঞ্চপদক জেতার কারণে সরাসরি অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করেন রোমান। কিন্তু ফেডারেশন থেকে বলা হয়েছে, রোমান নয় অলিম্পিকে কোয়ালিফাই করেছে বাংলাদেশ। সেখানে পারফরম্যান্স খারাপ থাকলে রোমানের পরিবর্তে অন্য কেউ টোকিওতে যেতে পারে। 

তীর-ধনুকের খেলা আর্চারিকে দেশে ও বিদেশে পরিচিত করে তুলতে খেলোয়াড় হিসেবে রোমান সানার অবদান অনেক। বয়সভিত্তিক দল থেকে সাফল্যের সিঁড়ি বেয়ে খুলনার এই আর্চার এখন জাতীয় দলে দেশকে প্রতিনিধিত্ব করছেন। সাফল্য পেয়েছেন ছোট-বড় অনেক টুর্নামেন্টেই। অলিম্পিকের জন্য নিজেকে তৈরিও করছেন। এক বছর পিছিয়ে চলতি বছর অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে টোকিও অলিম্পিক। ইসলামী সলিডারিটি থেকে শুরু করে সাফ চ্যাম্পিয়নশিপ ও সাউথ এশিয়ান (এসএ) গেমসে নিয়মিত সাফল্য পেয়েছেন। 

নেপালে অনুষ্ঠিত দক্ষিণ এশিয়ার অলিম্পিক খ্যাত আসরে যে ১০টি স্বর্ণ জিতেছিল আর্চারি সেখানে সবচেয়ে বেশি অবদান ছিল রোমানের। আর বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপের কথা তো সবারই জানা। হিসাব করলে বাজে সময়টা চলতি বছর থেকেই শুরু হয় তার। এসএ গেমসের পর জাতীয় আসরে স্বর্ণ জিততে পারেননি। আর এবার বিজয় দিবস আর্চারিতে কোনো পদক জিততে পারেননি রোমান; কিন্তু একটি কিংবা দুটি আসরে ব্যর্থতা দিয়ে কি রোমানের পুরো ক্যারিয়ারের মূল্যায়ন করা সম্ভব? 

বিশ্ব আর্চারিতে পাওয়া পদকের ধারাবাহিকতা ধরে রেখে অলিম্পিকে বাংলাদেশের পদক জয়ের জন্য তাকে ঘিরেই স্বপ্ন দেখছে মানুষ। এখন রোমান অলিম্পিকে খেলতে পারবেন কি-না তা নিয়েই তৈরি হয়েছে সংশয়। নিশানা ভেদ করার বদলে কিছুটা পিছিয়ে যাচ্ছেন তিনি। অনেকটা হঠাৎ করেই ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজিব উদ্দিন আহমেদ চপল বলেন, ‘বেশ কিছুটা সময় ধরে রোমান সানা ধারাবাহিকতা ধরে রাখতে পারছে না। এভাবে চলতে থাকলে টোকিও অলিম্পিকে আমাদের বিকল্প চিন্তা করতে হবে। মনে রাখতে হবে রোমান নয়, অলিম্পিকে কোয়ালিফাই করবে বাংলাদেশ। পরিবর্তন হলে এখন যারা ভালো পারফরম্যান্স করছে, সেখান থেকে কাউকে পাঠানো হবে।’ 

এই কথা শোনার পর অনেকে আবার তাকে চাপে ফেলার জন্য এমনটি করা হচ্ছে বলে মত দিয়েছেন। কিছুটা বিরক্ত হয়ে কেউ কেউ তো বলেই ফেলেছেন, রোমানকে এক প্রকার হুমকি দেয়া হচ্ছে! বিষয়টি এভাবে না বলে ফেডারেশন থেকে অন্যভাবে বলা যেতে পারত। 

২০১৯ সালের ডিসেম্বরে রেকর্ড স্কোর গড়ে তিন স্বর্ণ জিতেছিলেন রোমান। দেশের হয়ে ১০টি স্বর্ণজয় তো তার নেতৃত্বেই হয়েছে। নেপালে সেই আসরের পর কোনো ছুটি না দিয়ে জাতীয় চ্যাম্পিয়নশিপের আয়োজন করা হয়। সেখানে এসএ গেমসের পারফরম্যান্স দেখাতে পারেননি রোমান। এরপর তো করোনাভাইরাস সবকিছু কেড়েও নিয়েছে। বিজয় দিবস টুর্নামেন্টে কোয়ালিফাইয়ে কিন্তু রেকর্ড স্কোর গড়েছিলেন রোমান। পরে চূড়ান্তপর্বে এসে মনসংযোগটা ধরে রাখতে পারেননি। 

আর সে কারণে নিজেই নিজের ওপর বিরক্ত হয়ে রোমান বলেন, ‘একটা টুর্নামেন্টে খারাপ ফল হতেই পারে। এটা ঠিক হয়ে যাবে। এর আগে তো ক্যাম্পে একটি কোয়ালিফিকেশন রাউন্ডে ভালো করতে পারিনি। নিয়মিত টুর্নামেন্টে আবারো সাফল্য পাব বলে আশা করছি’।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh