টবে ড্রাগন ফল চাষ

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৯ জানুয়ারি ২০২১, ১২:৩৭ পিএম

ড্রাগন ফল মূলত যুক্তরাষ্ট্রের প্রসিদ্ধ একটি ফল, যা বর্তমানে আমাদের দেশেও ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। আমাদের দেশে সর্বপ্রথম ২০০৭ সালে থাইল্যান্ড, ফ্লোরিডা ও ভিয়েতনাম থেকে এই ফলের বিভিন্ন জাত আনা হয়। 

নরম শাঁস ও মিষ্টগন্ধ যুক্ত গোলাপি রংয়ের এই ফল খেতে অনেক সুস্বাদু। এই ফলে রয়েছে ভিটামিন সি, মিনারেল পুষ্টিগুণ সমৃদ্ধ ও ফাইবারের উৎকৃষ্ট উৎস। ড্রাগন গাছ ক্যাকটাস সদৃশ্য ও গোলাকার ফলের ভিতরের অংশ সাধারণত গাঢ় গোলাপি ও সাদা হয়ে থাকে। ড্রাগন ফলের ভেতরের অংশে ছোট ছোট নরম বীজ থাকে। 

আমাদের দেশের আবহাওয়া ড্রাগন ফল চাষের জন্য উপযুক্ত ও এখন পর্যন্ত পরীক্ষামূলক চাষেও ভালো ফলাফল পাওয়া গেছে। চাইলে বাড়ির ছাদবাগানে বড় টবে বা ড্রামে ড্রাগন ফল চাষ করে শখ পুরণ ও পুষ্টি আহরণ দুটোই করা যায়। 

নিম্নে ছাদবাগানে ড্রাগন ফল চাষ পদ্ধতি সম্পর্কে তথ্য দেয়া হলো:

ড্রাগন ফল সাধারণত সারা বছরেই চাষ করা যায়। এটি মোটামুটি শক্ত প্রজাতির গাছ হওয়ায় প্রায় সব ঋতুতেই চারা রোপন করা যায়। তবে ছাদে ড্রাগন ফল চাষ করে ভালো ফলন পেতে এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসে চারা রোপন করতে হবে।


ছাদ বাগানে ড্রাগন ফল চাষ মাটির টবে বা ড্রামে করা যাবে। তবে সবচেয়ে ভালো হয় যদি আপনি ২০ ইঞ্চি আকারের ড্রাম বেছে নেন। কারণ এই আকারের ড্রামে চারা ভালোভাবে শিকর ছড়াতে পারবে আর তাতে ফলন অনেক ভালো হবে।

প্রায় সব রকমের মাটিতে ড্রাগন ফল সহজেই চাষ করা সম্ভব। কিন্তু ভালো ফলন চাইলে অবশ্যই উৎকৃষ্ট জৈব পদার্থ সমৃদ্ধ বেলে দোঁআশ মাটিই বাছাই করতে হবে। শুরুতেই বেলে দোআঁশ মাটি সংগ্রহ করে ভালোভাবে পরিস্কার করে নিতে হবে। তারপর পরিমাণ মতো গোবর, ৫০ গ্রাম পটাশ সার ও ৫০ গ্রাম টিএসপি সার সংগ্রহ করা মাটির সাথে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। সার ও মাটির মিশ্রণে পরিমাণ মতো পানি দিয়ে ভিজিয়ে নিতে হবে।

এখন বাছাই করা ড্রামে সব উপকরণ ১০ থেকে ১২ দিন রেখে দিতে হবে। তারপর ড্রামের মাটি ভালো করে খুন্তি দিয়ে ঝুরঝুরে করে আরো চার থেকে পাঁচদিন রেখে দিতে হবে। মাটি কিছুটা শুষ্ক হয়ে উঠলে ভালো জাতের কাটিং চারা ড্রামে বা পাত্রে রোপন করতে হবে।

সেচ ও পরিচর্যা

ড্রাগন ফল গাছের সঠিক পরিচর্যা না করলে ফলন ভালো হবে না। যদিও ড্রাগন ফল গাছে তেমন একটা রোগ বালাইয়ের আক্রমন হয় না। তবে পারিপার্শ্বিক অন্যান্য যত্ন নিয়মিত নিতে হয়। চারা লাগানোর পর ড্রামটি রোদ যুক্ত স্থানে রাখতে হবে। এটি ক্যাকটাস জাতীয় গাছ বলে চাষে খুব বেশি পানি দিতে হয় না। চারায় পানি দেয়ার সময় লক্ষ্য রাখতে হবে যেন গোড়ায় পানি না জমে। ড্রামের ভেতরের বাড়তি পানি সহজেই বের করে দেবার জন্য ড্রামের নিচের দিকে চার থেকে পাঁচটি ছিদ্র করে দিতে হবে। ড্রাগন গাছের ডালপালা লতার মতো হওয়ায় গাছের হালকা বৃদ্ধির সাথে সাথেই খুঁটির সাথে বেঁধে দিতে হবে।

ড্রাগন ফলের কাটিং চারা রোপনের ১ বছর থেকে ১৮ মাস বয়সে ফল সংগ্রহ করা যায়। গাছে ফুল ফোঁটার মাত্র ৩৫-৪০ দিনের মধ্যেই ফল খাওয়ার উপযুক্ত হয়। তথ্য- কৃষি বাতায়ন

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh