করোনাভাইরাস: কাপড়ের মাস্ক তৈরির পদ্ধতি

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১১ জানুয়ারি ২০২১, ০৯:০০ এএম | আপডেট: ১১ জানুয়ারি ২০২১, ০৯:০৪ এএম

করোনাভাইরাস আক্রান্ত কিন্তু উপসর্গবিহীন যেকোনো ব্যক্তি শুধু কথা বলার মাধ্যমেই এ রোগের সংক্রমণ ঘটাতে পারে; কিন্তু শুধু একটা সাধারণ কাপড়ের মাস্ক দিয়ে আমরা জীবাণুযুক্ত হাঁচি-কাশির তরল কণা বা ড্রপলেট ছড়ানো প্রতিরোধ করতে পারি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক অধ্যাপক ডেভিড হেইমান্ন সিবিই বলেন, ‘এ ভাইরাস থেকে বাঁচতে মাস্ক পরা নিরাপদ দূরত্ব বজায় রাখার চেয়েও বেশি কার্যকর।’ সাধারণ কাপড়ের মাস্ক ঘরেই তৈরি করা যায় ও এটি কভিড-১৯-এর ছড়িয়ে পড়া প্রতিরোধেও সাহায্য করতে পারবে।

নিম্নে কাপড়ের মাস্ক তৈরির পদ্ধতি দেয়া হলো:

উপকরণ 

দুটি আয়তকার ১০ ইঞ্চি ও ৬ ইঞ্চি সুতি কাপড় নিতে হবে। দুটি ৬ ইঞ্চি ইলাস্টিক ব্যান্ড বা (রাবার ব্যান্ড, সুতা, কাপড়ের ফিতা বা চুল বাধার ফিতা) নিতে হবে। সুঁই, সুতা বা (ববি পিন) লাগবে। কাঁচি, সেলাই মেশিন ইত্যাদি লাগবে।

কীভাবে তৈরি করবেন

দুটি সুতি কাপড়কে ১০ ইঞ্চি দৈর্ঘ্য, ৬ ইঞ্চি প্রস্থ আয়তকার আকৃতিতে কেটে নিন। শক্ত বা ঘনভাবে বোনা কাপড় বা সুতির কাপড় ব্যবহার করুন। কিছু না পেলে গেঞ্জি বা টি-শার্টের কাপড় ব্যবহার করা যেতে পারে। মাস্ক সেলাই করার জন্য এবার কাপড়ের খণ্ড দুটিকে একসাথে করুন। দৈর্ঘ্যরে বরাবর দুই ধারে দুই ইঞ্চি করে ভাজ করে নিন ও মুড়িয়ে সেলাই করে নিন। প্রস্থ বরাবর দুই ধারে আধ ইঞ্চি করে ভাজ করে দিন ও সেলাই করে নিন।

মাস্কের প্রস্থ বরাবর দু’ধারের চওড়া মুড়ি দিয়ে এবার ৬ ইঞ্চি লম্বা এবং ১/৮ ইঞ্চি চওড়া একটি ইলাস্টিক ফিতা ঢুকিয়ে দিন। এটি কানে পড়ার জন্য ফাঁস হিসেবে কাজ করবে। সেলাইয়ের জন্য বড় সুই অথবা ক্লিপ ব্যবহার করুন। ইলাস্টিক ফিতা নেই। এক্ষেত্রে মাথা বাধার রাবার ব্যান্ড ব্যবহার করুন অথবা আপনার বাড়িতে যদি দড়ি জাতীয় কিছু থাকে তাহলে তা ব্যবহার করতে পারেন। মাথার পেছনে বাধার জন্য লম্বা করে নিতে পারেন ফিতাটি। ইলাস্টিক ফিতাটিকে সুন্দর করে গিট বেঁধে নিন ও তা টেনে নিয়ে মুড়িয়ে নেয়া অংশের ভেতরে গুজে দিন।

এবার ইলাস্টিক বরাবর মাস্কের দুই প্রান্ত কাছাকাছি নিয়ে আসুন, যাতে মাস্কটি আপনার মুখের সাথে খাপ খেয়ে যায়। এখন ইলাস্টিকটি যেন জায়গা থেকে সরে না যায়, সে জন্য সাবধানতার সহিত তা কাপড়ের সাথে সেলাই করে নিন। 


প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

অনলাইন সম্পাদক: আরশাদ সিদ্দিকী | ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh