পেলের রেকর্ড ভাঙতে পারেননি মেসি-রোনালদো

খলিলুর রহমান

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২১, ০৯:৫৭ এএম

রেকর্ড মানে ওই ক্ষেত্রে ওই খেলোয়াড়ের শ্রেষ্ঠত্বের দলিল। বিশ্ব রেকর্ডের মর্যাদা-সম্মান আরও বেশি; কিন্তু দুনিয়ার সব খেলার সব তারকাই বলে থাকেন, রেকর্ড নিয়ে তারা ভাবেন না! কিন্তু আসলেই কি তাই? পেলের মতো কিংবদন্তি যখন ৮০ বছর বয়সেও নিজের রেকর্ড ভাঙার বিষয়ে পাল্টা প্রতিক্রিয়া দেখান, নিজের রেকর্ডকে নতুন করে দেখানোর চেষ্টা করেন, তাতে এটাই স্পষ্ট হয়ে ওঠে, রেকর্ড প্রত্যেক খেলোয়াড়কেই বিশেষভাবে আন্দোলিত করে। রেকর্ড নিয়ে ভাবেন না এ জাতীয় কথা-বার্তা কেবলই তাদের মুখের কথা। মনের কথা না।

হঠাৎ করে এ প্রসঙ্গে আলোচনার কারণ স্বয়ং পেলে। সম্প্রতি ব্রাজিল কিংবদন্তির দুটি রেকর্ড ভেঙে গেছে। একটি ভেঙেছেন লিওনেল মেসি। অন্যটি ভেঙেছেন ক্রিস্তিয়ানো রোনালদো; কিন্তু মেসি-রোনালদোর পেলের সেই রেকর্ড ভাঙা নিয়ে বিতর্ক শুরু হয়েছে। পেলের ফুটবল প্রতিভা, সামর্থ্য, দক্ষতা, অর্জন নিয়ে সংশয় নেই কারও। অমিয় প্রতিভা-দক্ষতা আর অর্জন-কীর্তির মধ্য দিয়ে পেলে বিশ্বজুড়ে যতটা সম্মানিত হয়েছেন, দুনিয়ার আর কোনো ফুটবলারের ভাগ্যে ততটা জোটেনি! পেলের গোলের রেকর্ড নিয়ে একেক পরিসংখ্যানে উঠে আসে একেক রকম তথ্য।

লাতিন আমেরিকার জগদ্বিখ্যাত ফুটবল সাংবাদিক রদলফো রদ্রিগেজ যেমন দাবি করেছেন, বর্ণাঢ্য ক্যারিয়ারে পেলে অফিসিয়াল গোল করেছেন মোট ৭৬২টি। আধুনিক ফুটবল পরিসংখ্যানের ‘রেফারেন্স’ হিসেবে বিবেচিত ‘ফুতদাদোস’ ওয়েবসাইট এবং আরএসএসএসএফের মতে আবার পেলের অফিসিয়াল ক্যারিয়ার গোলসংখ্যা ৭৬৭টি। আবার ব্রাজিলের জনপ্রিয় এবং বিখ্যাত ক্রীড়া সাময়িকী ‘প্লাকার’-এ ২০১৯ সালে প্রকাশিত হয়, পেলে ক্যারিয়ারে অফিসিয়াল গোল করেছেন মোট ৭৫৭টি। ব্রাজিলিয়ান ক্লাব সান্তোসের হয়ে করেছেন ৬৪৩ গোল, যুক্তরাষ্ট্রের মেজর লিগের দল নিউইয়র্ক কসমসের হয়ে করেছেন ৩৭ গোল এবং ব্রাজিল জাতীয় দলের হয়ে করেছেন ৭৭ গোল।

‘প্লাকার’-এর এই পরিসংখ্যানের ভিত্তিতেই পেলের দুটি রেকর্ড সম্প্রতি ভেঙে দিয়েছেন মেসি-রোনালদো। মেসি ভেঙে দিয়েছেন পেলের এক ক্লাবের হয়ে সর্বোচ্চ ৬৪৩ গোলের রেকর্ড। সান্তোসের হয়ে করা পেলের ৬৪৩ গোল টপকে বার্সেলোনার হয়ে মেসি করেছেন এ পর্যন্ত ৬৪৮ গোল। মেসি এই রেকর্ডটি ভেঙে দেওয়ার দিন দুই পরই আবার পেলের মোট গোলের রেকর্ডটি ভেঙে দিয়েছেন রোনালদো। পেলের ৭৫৭ টপকে রোনালদোর ক্যারিয়ার গোলসংখ্যা এখন ৭৫৯টি।

কিন্তু পেলে এবং তার সাবেক ক্লাব সান্তোসের দাবি, মেসি-রোনালদো পেলের রেকর্ড ভাঙেননি। ব্রাজিলিয়ান ক্লাবটির দাবি, তাদের জার্সি গায়ে পেলে গোল করেছেন ১০৯১টি! এর ৬৪৩টি অফিসিয়াল ম্যাচে। বাকি ৪৪৮টি প্রীতি টুর্নামেন্ট ও প্রীতি ম্যাচে।

সান্তোসের যুক্তি, পেলের প্রীতি ম্যাচে করা গোলগুলোও হিসেবে ধরতে হবে। কারণ তখন প্রীতি ম্যাচ আর অফিসিয়াল ম্যাচের মধ্যে তেমন ফারাক কিছু ছিল না। তখন প্রীতি ম্যাচও খেলা হতো তৎকালীন সময়ের সেরা দলগুলোর সঙ্গেই। ফলে তখন অফিসিয়াল আর প্রীতি ম্যাচগুলোকে আলাদাভাবে দেখা হতো না। গোলগুলোকেও না! কাজেই এক ক্লাবের হয়ে পেলের সর্বোচ্চ গোলের রেকর্ড ভাঙতে হলে বার্সেলোনার জার্সি গায়ে মেসিকে করতে হবে ১০৯২ গোল! যা থেকে মেসি এখনো ৪৪৪ গোল দূরে! একইভাবে পেলের রেকর্ড ভাঙতে হলে রোনালদোকেও পাড়ি দিতে হবে আরও বহুদূরের পথ। কারণ সান্তোস ও পেলের দাবি, তিনি ক্যারিয়ারে মোট গোল করেছেন ১২৮৩টি! মানে পেলের মতে, তার রেকর্ড ছুঁতে হলেই রোনালদোকে করতে হবে আরও ৫২৫ গোল! রোনালদো রেকর্ড ভাঙার পরদিনই নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে এ নিয়ে এক বিবৃতি দিয়েছেন স্বয়ং পেলে। ব্রাজিল কিংবদন্তি নিজেই নিজের ‘বায়ো’তে লিখেছেন, ‘সর্বকালের সর্বোচ্চ গোলদাতা।’ 

শুধু নিজেকে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা দাবি করেই সন্তুষ্ট থাকেননি পেলে। ব্রাকেটে নিজের হিসেব মতে নিজের ক্যারিয়ার গোলসংখ্যাও উল্লেখ করেছেন, ১২৮৩ গোল! 

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh