শপথের আগে করোনায় মৃতদের স্মরণ বাইডেনের

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২০ জানুয়ারি ২০২১, ০১:০৮ পিএম

 লিংকন মেমোরিয়ালে জো বাইডেন, তার স্ত্রী জিল বাইডেন, কমলা হ্যারিস ও তার স্বামী ডাগলাস এমহফ করোনায় মারা যাওয়া ব্যক্তিদের স্মরণ করেন। ছবি: রয়টার্স

লিংকন মেমোরিয়ালে জো বাইডেন, তার স্ত্রী জিল বাইডেন, কমলা হ্যারিস ও তার স্বামী ডাগলাস এমহফ করোনায় মারা যাওয়া ব্যক্তিদের স্মরণ করেন। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় আজ বুধবার (২০ জানুয়ারি) দুপুরে শপথ নিতে যাচ্ছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন।

এর আগে গতকাল মঙ্গলবার (১৯ জানুয়ারি) বিকেলে বাইডেন ও বাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস তাদের পরিবার নিয়ে রাজধানীতে পৌঁছেছেন। 

আর প্রথম কাজ হিসেবে তারা করোনায় মারা যাওয়া চার লাখের বেশি মানুষকে স্মরণ করেছেন। লিংকন মেমোরিয়ালে দাঁড়িয়ে বাইডেন, তার স্ত্রী জিল বাইডেন, কমলা হ্যারিস ও তার স্বামী ডাগলাস এমহফ যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মারা যাওয়া ব্যক্তিদের স্মরণ করেন।

এসময় বাইডেন আবারো চার বছরের বিভক্তি শেষে দেশের সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার ওপরও গুরুত্বারোপ করে বলেন, এমন করে স্মরণ করার কাজ খুবই কঠিন। জাতির জন্য এমন স্মরণ খুবই জরুরি। যারা মারা গেছে, তাদের কারণেই আজ আমরা এখানে।

জন্স হপকিন্স ইউনিভার্সিটির তথ্য মতে, যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় আরো ২ হাজার ৪৮২ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে। জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের আজ বুধবার (২০ জানুয়ারির) সকালের তথ্য অনুযায়ী, দেশটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৪ লাখ ১১ হাজার ৫২০ জনের। আর এখন পর্যন্ত ২ কোটি ৪৮ লাখ ৯ হাজার ৮৪১ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। 

এদিকে অভিষেককে ঘিরে সাধারণত বড়ো ধরণের জমায়েত অনুষ্ঠিত হয়ে থাকে। কিন্তু এবার করোনা ও গত ৬ জানুয়ারি পার্লামেন্ট ভবনে হামলার পর তেমনটি আর হচ্ছে না। গত প্রায় এক সপ্তাহ ধরে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে প্রকাশ্যে দেখা যায়নি। কিন্তু আগে থেকে রেকর্ড করা বিদায়ী ভাষণে ট্রাম্প তার নীরবতা ভেঙেছেন। এ প্রথমবারের মতো তিনি মার্কিনীদের আসন্ন প্রশাসনের সফলতার জন্যে প্রার্থনার আহ্বান জানিয়েছেন।

গত ৬ জানুয়ারি পার্লামেন্ট ভবনে সশস্ত্র হামলার ঘটনার পর থেকে অনেকটাই নীরব ছিলেন ট্রাম্প। তিনি এখনো পর্যন্ত নির্বাচনে তার পরাজয় স্বীকার কিংবা জয়ী প্রার্থীকে অভিনন্দন জানাননি। যুক্তরাষ্ট্রের ঐতিহ্য অনুযায়ী বিদায়ী প্রেসিডেন্ট নতুন প্রেসিডেন্টকে ওভাল অফিসে চা চক্রে অংশ নিতে আমন্ত্রণ জানান। কিন্তু ট্রাম্প এক্ষেত্রেও দীর্ঘদিনের রীতি ভেঙেছেন। এছাড়া বাইডেনের শপথ অনুষ্ঠানে না থাকার ঘোষণাও তিনি আগেই দিয়েছেন। যুক্তরাষ্ট্রের ১৫২ বছরের ইতিহাসে পূর্বসূরির অনুপস্থিতিতে কোনো নতুন প্রেসিডেন্ট শপথ নিতে যাচ্ছেন। 

এদিকে সোমবার প্রকাশিত এক জনমত জরিপে দেখা গেছে বিদায়ী প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের জনপ্রিয়তার রেকর্ড সর্বনিম্ন অবস্থানে রয়েছে। আর কোনো বিদায়ী প্রেসিডেন্ট এতো কম জনপ্রিয়তা নিয়ে ক্ষমতা থেকে বিদায় নেননি।

মার্কিন সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ট্রাম্প তার সর্বশেষ পদক্ষেপ হিসেবে বেশকিছু দোষী সাব্যস্ত অপরাধীকে ক্ষমা করে দিয়েছেন। সিএনএনের খবরে বলা হয়েছে, ক্ষমা করা হবে এরকম একশ লোকের তালিকা ট্রাম্পের কাছে রয়েছে।

ওয়াশিংটন ডিসিতে শপথ নিতে আসার আগে বাইডেনকে মঙ্গলবার তার নিজ শহর উইলমিংটনে অশ্রুসিক্ত বিদায় জানানো হয়। এ সময়ে বাইডেন তার ২০১৫ সালে মারা যাওয়া সন্তান বিউকে স্মরণ করেন। বিউ উদীয়মান রাজনৈতিক ছিলেন। তিনি মস্তিষ্কের ক্যান্সারে ৪৬ বছর বয়সে মারা যান।

বাইডেন অশ্রুভেজা কন্ঠে বলেন, আমার একটাই দুঃখ, আজ সে এখানে নেই।

ডেমোক্রেটিক পার্টির অভিজ্ঞ ও দীর্ঘদিনের সিনেটর ও সাবেক ভাইস প্রেসিডেন্ট বাইডেন ওয়াশিংটনে আসার পথে স্ত্রী জিলকে নিয়ে গতকাল ব্লেয়ার হাউসে অবস্থান করেন। হোয়াইট হাউসের বাইরে রাষ্ট্র প্রধান ও অন্যান্য গুরুত্বপুর্ণ ব্যক্তিদের আবাসস্থল এই ব্লেয়ার হাউস।

অভিষেক প্রস্তুতির সাথে জড়িত সূত্রে জানা গেছে, বাইডেনের শপথ অনুষ্ঠানের ভাষণ ২০ থেকে ৩০ মিনিটের হবে। এ ভাষণের মধ্যদিয়ে তিনি সব মার্কিন নাগরিকদের কাছে পৌঁছনোর চেষ্টা করবেন।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে নজিরবিহীন নিরাপত্তার মধ্য দিয়ে বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠান হতে যাচ্ছে। শপথ অনুষ্ঠানকে কেন্দ্র করে নিরাপত্তার চাদরে ঢাকা পড়েছে রাজধানী ওয়াশিংটন ডিসি। ২৫ হাজারের বেশি সেনাসদস্যে টহল দিচ্ছেন। আট অঙ্গরাজ্য থেকে যোগ দিয়েছেন পুলিশের সদস্যরা। 

নিরাপত্তার কড়াকড়িতে ওয়াশিংটন ডিসি এখন কার্যত অবরুদ্ধ। - এএফপি ও বিবিসি

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

অনলাইন সম্পাদক: আরশাদ সিদ্দিকী | ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh