বঙ্গোপসাগরে ট্রলারসহ ২৮ ভারতীয় জেলে আটক

বাগেরহাট প্রতিনিধি

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২১, ১০:৩৪ পিএম

বঙ্গোপসাগরের বাংলাদেশ সীমানায় অবৈধভাবে প্রবেশ করে মাছ শিকারের অপরাধে ২৮ ভারতীয় জেলেকে আটক করেছে কোস্টগার্ড পশ্চিম জোন, মোংলা।

শুক্রবার (২৯ জানুয়ারি) দুপুরে বঙ্গপসাগরের অদূরে বাংলাদেশি সীমানা থেকে এফবি শঙ্খদ্বীপ ও স্বর্ণতারা নামে দুটি ফিশিং ট্রলারসহ তাদের আটক করা হয়।

ট্রলার দুটিতে বিপুল পরিমাণ মাছ ছিল। রাতে আটক জেলে ও ট্রলার দুটিকে মোংলা ঘাটে আনা হয়। পরে মোংলা উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে মাছগুলো নিলাম করা হয়। আটককৃতদের বিরুদ্ধে মামলা দায়ের পূর্বক মোংলা থানায় সোপর্দ করার প্রক্রিয়া চলছে। আটক জেলেদের বাড়ি ভারতের দক্ষিণ চব্বিশ পরগনা জেলায়। 

মোংলা উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা এ. জেড. এম. তৌহিদুর রহমান বলেন, ট্রলার দুটিতে সামুদ্রিক চেলা, টেংড়া, লইট্টা, পোয়া, ভোলাসহ প্রায় ১০ থেকে ১২ প্রজাতির সাড়ে তিনশ কেজি মাছ ছিল। আমরা উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে মাছগুলো ৪৯ হাজার টাকায় নিলামে বিক্রি করেছি।

মোংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইকবাল বাহার চৌধুরী বলেন, কোস্টগার্ড আটককৃত জেলেদের থানায় নিয়ে এসেছে। কোস্টগার্ডের পক্ষ থেকে মামলা দায়েরের প্রক্রিয়া চলছে। সব ধরনের আইনি প্রক্রিয়া শেষ হলে শনিবার (৩০ জানুয়ারি) আদালতে সোপর্দ করা হবে।

এর আগে গত বছরের ২ ডিসেম্বর ১৭ জন জেলেসহ ‘এফ বি মা শিবানী’ ও ২৩ ডিসেম্বর ১৬ জন জেলেসহ ‘এফবি মঙ্গল চন্ডি’ আটক করে কোস্টগার্ড। এ সময় বিপুল পরিমাণ সামুদ্রিক মাছ জব্দ করা হয়। আটকদের সে সময় সমুদ্রসীমা লঙ্ঘনের অপরাধে ১৯৮৩ সালের সমুদ্রসীমা আইনের ২২ ধারায় মামলা দিয়ে আদালতের মাধ্যমে বাগেরহাট জেল হাজতে পাঠানো হয়।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh