জুনের মধ্যে ১০ হাজার ইএফডি বসবে

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২১, ০৮:৫৪ এএম

আগামী জুনের মধ্যে দেশের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে ১০ হাজার ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) বসানো হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

গতকাল শুক্রবার (৫ ফেব্রুয়ারি) রাজধানীর সেগুনবাগিচায় রাজস্ব ভবন সভাকক্ষে ইএফডির প্রথম লটারি ড্র অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান। এনবিআর চেয়ারম্যান লটারি কার্যক্রম পরিচালনা রকরেন।

রহমাতুল মুনিম বলেন, চলতি ফেব্রুয়ারির মধ্যে তিন হাজার, মার্চে চার হাজার ও জুনের মধ্যে ১০ হাজার ইএফডি মেশিন বিভিন্ন প্রতিষ্ঠানে বসানো হবে। আমরা এর জন্য ব্যপক প্রচার চলানোর প্রস্তুতি নিয়েছি। ঢাকা ও চট্টগ্রাম নগরীর বাইরে অন্যান্য শহরেও ইএফডি মেশিন বসানো হবে।

১ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত যেসব গ্রাহকরা ইএফডি মেশিন থেকে কেনাকাটা করেছেন, তাদের জন্য স্বয়ংক্রিয় পদ্ধতিতে লটারির ড্র অনুষ্ঠিত হয়। ইএফডি থেকে পণ্য কেনার পর গ্রাহকরা যে রশিদ পেয়েছেন, সেটাই কুপন হিসেবে গণ্য করে লটারি করা হয়।

এনবিআর চেয়ারম্যান বলেন, একটি অনাস্থার জায়গা ছিল, যা দীর্ঘদিন ধরে চলে আসছিল। জনগণ যে ভ্যাট দিচ্ছেন তার টাকা সরকারি কোষাগারে ঠিকমতো জমা হচ্ছে কি-না। দীর্ঘদিন ধরে এটা নিয়ে অস্বস্তির জায়গা ছিল আমাদের। এই অনাস্থা ইএফডি মেশিন আসার পর কেটে গেছে। মাত্র আমরা শুরু করেছি । আরো অনেক দূর এগোতে হবে আমাদের।

দেশবাসীকে ভ্যাট প্রদানের আহবান জানিয়ে তিনি বলেন, জনগণের কাছে অনুরোধ আপনারা ভ্যাট দিন। আমরা আপনাদের ভ্যাট প্রদান সহজ করে দেবো। যত বেশি ভ্যাট আসবে, তত বেশি ভ্যাট হার কমাতে পারবো। আমরা ভ্যাট প্রদানকে আনন্দের পরিবেশে নিয়ে আসবো।

ইএফডির প্রথম লটারিতে মোট ১০১টি পুরস্কার দেয়া হয়। প্রথম পুরস্কার বিজয়ী এক লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার বিজয়ী ৫০ হাজার ও তৃতীয় পুরস্কার বিজয়ী পান ২৫ হাজার টাকা (৫টি)। বাকি ৯৮ জন বিজয়ী ১০ হাজার টাকার পুরস্কার জিতে নেন। প্রথম পুরস্কার হিসেবে করমুক্ত এক লাখ টাকা পেয়েছেন 02221GEMMWAK039 নম্বর কুপন, দ্বিতীয় পুরস্কার 001820SPXYAOH781 নম্বর কুপন, তৃতীয় পুরস্কার 002120DXEDECM637 নম্বর কুপন।

লটারি ড্র ঘোষণার ৩ কর্মদিবসের মধ্যে কুপনের নম্বর রাজস্ব বোর্ডের ওয়েবসাইট ও জাতীয় দৈনিকে প্রকাশ করা হবে। বিজয়ীকে পুরস্কারের জন্য যেকোরো কাস্টমস, এক্সইজ ও ভ্যাট কমিশনারেটে এনবিআরের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। যে মাসে লটারি ড্র হবে সে মাসের শেষ কর্মদিবসের মধ্যে পুরস্কারের জন্য আবেদন করতে হবে।

এছাড়া পুরস্কার পেতে কোনো সমস্যা হলে ০১৯৬৩৬৩৬৫৫৪ নম্বরে যোগাযোগ করতে অনুরোধ জানিয়েছে এনবিআর। -বাসস

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh