যাত্রীসেবা বাড়াতে ঢাকায় বাসভাড়া বাড়ানোর প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২১, ০৬:৪৩ পিএম

যাত্রীদের সেবার মান বাড়াতে ঢাকা শহরে বাসের নতুন রুটে ভাড়া প্রতি কিলোমিটারে ৫০ পয়সা বাড়ানোর প্রস্তাব সড়ক পরিবহন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) নগর ভবনে রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো এবং যানজট নিরসনে গঠিত বাস রুট র‌্যাশনালাইজেশন কমিটির সভা শেষে সাংবাদিকদেরকে এ কথা জানান।

ঢাকা মহানগরীতে রুটগুলোতে কিলোমিটার প্রতি ভাড়া বর্তমানে ১ টাকা ৭০ পয়সা। ১ এপ্রিল থেকে পরীক্ষামূলকভাবে শুরু হতে যাওয়া নতুন ব্যবস্থায় এই রুটে অতিরিক্ত ৫০ পয়সা ভাড়া বাড়ানোর প্রস্তাব দেয়া হয়েছে। ফলে কিলোমিটার প্রতি ভাড়া হবে ২ টাকা ২০ পয়সা।

ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত বাসে ভাড়ার বিষয়ে মেয়র তাপস বলেন, বিষয়টি বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) ওপর অর্পিত ছিল এবং তারা সেটা সম্পন্ন করেছে। বিআরটিএ এরই মাঝে প্রস্তাবিত রুটের ভাড়া নির্ধারণ কার্যক্রম সম্পন্ন করে তা মন্ত্রণালয়ে প্রেরণ করেছে। প্রতি কিলোমিটার ২ টাকা ২০ পয়সা হারে ভাড়া নির্ধারণ করা হয়েছে। এখন এতে মন্ত্রণালয়ের সম্মতি লাগবে, অনুমোদন লাগবে। আশা করছি, যেহেতু বিআরটিএ কার্যক্রম সম্পন্ন করেছে মন্ত্রণালয়ও এটা নির্ধারণ করে দেবে।

তাপস বলেন, আমরা আশাবাদী, ১ এপ্রিল থেকে শুরু করতে পারব। বাসগুলো মেরামত করতে হবে। আমরা প্রক্রিয়াগত কাজগুলো আশা করছি সম্পন্ন করতে পারব। এরই মাঝে বাংলাদেশ ব্যাংকের কাছে সহজ সুদে ১০০ কোটি টাকা বরাদ্দ চেয়েছি। যেগুলো বাস মালিকদের দেয়া হবে, যাতে তারা এই কার্যক্রম করতে পারে। এরই মাঝে চিঠি দেয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের গভর্নর মৌখিকভাবে সম্মতি দিয়েছেন।

তাপস বলেন, এই রুটে যেসব জায়গায় বাস-বে হবে, যাত্রী ছাউনি হবে, সেই জায়গাগুলো নির্ধারণ করতে আমরা সক্ষম হয়েছি। যেসব জায়গায় বাস-বে এর জায়গা নির্ধারণ হয়েছে, আগামী এক মাসের মধ্যেই দরপত্র কার্যক্রম সম্পন্ন করে নির্মাণ কাজ শেষ করার দিকে এগিয়ে যাব।

তিনি বলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এবং অন্যান্য কর্তৃপক্ষ সমন্বয় করে দুটি প্রস্তাব তৈরি করেছে। সে দুটো পর্যালোচনা করে অস্থায়ীভাবে বাস রাখার জায়গা স্থাপনের কাজ শুরু হবে।

তাপস বলেন, আমরা আশাবাদী যে, আমরা এই গতিতে যদি আগাতে পারি, তবে এ বছরের মধ্যেই পাইলটিংটা শেষ করতে পারব। এই পাইলটিংটা শেষ করার মাধ্যমে প্রথম ধাপটা এগিয়ে গেলেই বাকি রুটগুলো আমরা এই রুটের সাথে সন্নিবেশ করতে পারব বলে আশাবাদী।

সভায় ঢাকা মহানগর পুলিশ কমিশনার শফিকুল ইসলাম, বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার, বিআরটিসি চেয়ারম্যান মো. তাজুল ইসলাম, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান, সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh