উদ্যোক্তা হতে করণীয়

ফারজানা শশী

প্রকাশ: ০৬ মার্চ ২০২১, ০৯:২৯ এএম

একজন সত্যিকার সফল উদ্যোক্তা তার ব্যবসার উন্নয়নের পাশাপাশি নিজেকেও সব সময়ে উন্নত করার চেষ্টা করেন। সফল উদ্যোক্তা হওয়ার উপায় হিসেবে এর কোনো বিকল্প নেই। 

সফল উদ্যোক্তা হতে পারা অবশ্যই দারুণ; কিন্তু সেই পথে চ্যালেঞ্জও কম নয়। পৃথিবীর সেরা উদ্যোক্তাদের দিকে তাকালে দেখা যায়, তারা সব সময়েই নিজেদের আপগ্রেড করার জন্য নতুন নতুন জ্ঞান ও দক্ষতা শেখার চেষ্টা করেন। 

উদ্যোক্তা হওয়ার জন্য আগেই কিছু বিশেষ গুণ ও দক্ষতা অর্জন করা জরুরি। এমনই কয়েকটি গুণের কথা আজ আমরা আলোচনা করব।

অভিজ্ঞ হতে হবে: আপনি যে ব্যবসাতেই নামেন না কেন, সেই ব্যবসার কোনো একটি গুরুত্বপূর্ণ বিষয়ে আপনাকে মাস্টার হতে হবে। ধরুন আপনি যে সেক্টরে ব্যবসা করতে চান। সেক্ষেত্রে সেই ব্যবসার যে বিষয়টিতে জোর দিতে চান, সেই বিষয়ে মাস্টার পর্যায়ের জ্ঞান ও দক্ষতা অর্জন করতে হবে। সেই বিষয়ে আপনাকে যেন কোনো দিক দিয়েই আটকানো না যায়। এই দক্ষতাটি যদি আগে অর্জন করতে পারেন তাহলে ব্যবসা করাটা আপনার জন্য অনেক সহজ হয়ে যাবে।

খুঁটিনাটি সবকিছুই জানতে হবে: সফল উদ্যোক্তা হওয়ার জন্য আপনার সেক্টরের একটি বিষয়ে দক্ষ হওয়া যেমন জরুরি, তেমনি খুঁটিনাটি সব বিষয়ের বেসিক ব্যাপারগুলো জানা থাকাটাও কম জরুরি নয়। যদি আপনার কাজের ক্ষেত্রের সব বিষয়ে কিছু জ্ঞান থাকে, তবে তা নতুন আইডিয়াগুলোকে নিয়ে কাজ করার সময়ে আত্মবিশ্বাস জোগাবে। এছাড়াও নিজের ক্ষেত্রের বাইরেও যতটা পারা যায়, জ্ঞান থাকা প্রয়োজন। এতে অনেক নতুন সুযোগকে কাজে লাগানোটা সহজ হয়ে যায়। নতুন কোনো সেক্টরে কাজ করতে গেলে একদম ‘অ-আ-ক-খ’ লেভেল থেকে শুরু করতে হবে না এবং বিষয়টি বোঝাও আপনার জন্য সহজ হয়ে যাবে।

সবাইকে নিয়ে কাজ করার দক্ষতা অর্জন করতে হবে: প্রথম শুরু করার সময়ে বিশাল টিম নিয়ে কাজ করতে হবে না। হয়তোবা প্রথম পর্যায়ে একাই কাজ করবেন। তারপরও ব্যবসা শুরুর আগেই একটি ভালো টিম গড়া ও তা ম্যানেজ করার দক্ষতা অর্জন করতে হবে। কোনো না কোনো সময়ে আপনাকে টিম চালাতেই হবে। একা বেশিদূর যাওয়া যায় না। একটি পারফেক্ট টিম হাতের পাঁচ আঙুলের মতো। সবার একই রকম জ্ঞান ও দক্ষতা থাকলে তাকে কোনোভাবেই ভালো টিম বলা যাবে না।

গায়ে কাদা লাগানো শিখতে হবে: আমাদের অনেকেই মাথায় ভালো ভালো আইডিয়া নিয়ে ঘুরে বেড়ায়; কিন্তু তাদের অজুহাত: তারা লোকের অভাবে কাজ করতে পারে না। বাস্তবতা হলো, মাছ ধরতে হলে আপনাকে হাতে কাদা লাগাতেই হবে। আজকের অনেক বড় বড় সফল উদ্যোক্তা এক সময়ে হকারের মত রাস্তায় রাস্তায় তাদের পণ্য বিক্রি করেছেন। সফল উদ্যোক্তা হওয়ার একটি প্রধান উপায় হলো, সব ধরনের অহেতুক লজ্জা ঝেড়ে ফেলে শুধু লক্ষ্যের দিকে ফোকাস রাখতে হবে। সবচেয়ে জরুরি বিষয়, ব্যবসায় নামার আগেই এই অভ্যাসটি আপনাকে করে নিতে হবে, যাতে ব্যবসা শুরুর পর এগুলো করতে আপনার মাঝে কোনো প্রকার অনীহা না আসে। 

যোগাযোগ দক্ষতা: যে ব্যবসাই করতে চান না কেন, অবশ্যই যোগাযোগ দক্ষতা ভালো হতে হবে। ক্রেতাদের সন্তুষ্ট করা, দলের সদস্যদের ম্যানেজ করা, বিনিয়োগকারী ধরে আনা, টাকা ধার করা, ব্যাংকের সঙ্গে সম্পর্ক তৈরি করা, কর্মীদের দিয়ে সেরাটা বের করে আনা অর্থাৎ একটি নতুন ব্যবসার প্রতিটি ক্ষেত্রেই যোগাযোগের প্রয়োজন হবে। মানুষের সঙ্গে কথা বলতে আপনার যদি সমস্যা হয় তাহলে উদ্যোক্তা হিসেবে আপনার সফল হওয়ার সম্ভাবনা কম; কিন্তু এর মানে এই নয়, আপনার পক্ষে সফল হওয়া সম্ভব নয়। 

নিজের সমালোচনা করতে শিখুন: মানুষ ভুল করবেই। ভুল না করা মানুষ পৃথিবীতে একটিও খুঁজে পাওয়া যাবে না। ভুলের ঊর্ধ্বে মানুষ তখনই উঠতে পারে যখন সে নিজের ভুল বুঝে সেই ভুল থেকে শিখতে পারে। নিজের কাজের সমালোচনা করুন। অন্যের সমালোচনাগুলো সংশোধনের মাধ্যম হিসেবে গ্রহণ করুন। 

বড় ভাবনা ভাবুন ও তা বিশ্বাস করুন: ‘মানুষ তার চিন্তার সমান বড়’ এটি একটি দারুণ প্রচলিত উক্তি এবং যুগে যুগে সফল মানুষ এই উক্তিকে সত্যি প্রমাণ করেছেন ও এখনো করছেন। যদি সবসময় চিন্তা করেন ব্যর্থ হবেন, তাহলে দেখবেন ছোটখাটো কোনো বাধার মুখে পড়লেও সে হাল ছেড়ে দেবে। আর যে বিশ্বাস করে যে সে সফল হবে, সে শত বাধা আর ব্যর্থতার মুখেও চেষ্টা করে যায়। এবং এক সময়ে গিয়ে সফল হয়। একদম বাজে অবস্থায় থেকেও যদি মনে মনে বিশ্বাস করেন যে আপনি একদিন বিরাট কিছু করবেন তাহলে যত বাজে অবস্থায়ই শুরু করেন না কেন, আপনাকে দিয়ে তা সম্ভব। একটি চিন্তা বারবার করতে করতে যখন তা বিশ্বাসে রূপ নেয়, তখন তা মানুষকে এক অন্যরকম আত্মবিশ্বাস দান করে। স্বপ্ন যত বিশালই হোক না কেন, যদি সত্যি সত্যি মনের ভেতর বিশ্বাস আনতে পারেন যে আপনি তা পূরণ করতে পারবেন, তবে তা বাস্তবে পরিণত হওয়াটা শুধুই সময়ের ব্যাপার। 

ব্যবসার মূল বিষয়গুলো সম্পর্কে জানুন: যে ব্যবসাই করেন না কেন, আপনাকে হিসাবরক্ষণ, ব্যাংকিং, মার্কেটিং, ট্যাকস, ব্যবসায়িক ও আইন সম্পর্কে জানতে হবে।


প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh