করোনার প্রকোপ বাড়লে বইমেলা স্থগিত হতে পারে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৬ মার্চ ২০২১, ০১:২৫ পিএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দেশে করোনাভাইরাসের সংক্রমণ ফের বেড়ে যাওয়ার উদ্বেগ প্রকাশ করে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, করোনা পরিস্থিতি নিয়ে আমরা উদ্বিগ্ন। 

তিনি বলেন, এরমধ্যে অমর একুশে বইমেলা শুরু হচ্ছে। মেলা চলাকালে করোনা পরিস্থিতি ভয়াবহ অবনতি হলে আমরা কঠিন সিদ্ধান্তে যাবো। কারণ আগে তো জীবন।

আজ মঙ্গলবার (১৬ মার্চ) বাংলা একাডেমিতে অমর একুশে বইমেলা-২০২১ নিয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

খালিদ বলেন, আপনার জানেন দেশে সম্প্রতি করোনা বেড়ে গেছে। আগে যেখানে দৈনিক ১০০ থেকে ২০০ জন করোনা আক্রান্ত হতো, এখন সেটা ২ হাজারের কাছাকাছি গিয়ে দাঁড়িয়েছে। আর মহামারিকে আমন্ত্রণ জানানো যাবে না। সেক্ষেত্রে নতুন করে সিদ্ধান্ত নিতে হতে পারে। তখন অপ্রিয় হলেও কঠিন সিদ্ধান্ত নিতে হতে পারে। তবে প্রার্থনা করছি, সংক্রমণ পরিস্থিতি যেন সে পর্যায়ে না যায়।

এর আগে গতকাল সোমবার (১৫ মার্চ) তিনি জানিয়েছিলেন, করোনা পরিস্থিতিতে সর্বোচ্চ স্বাস্থ্য সুরক্ষা মেনেই নেয়া হচ্ছে অমর একুশে বইমেলার প্রস্তুতি। তবে পরিস্থিতির অবনতি হলে যেকোনো সময় স্থগিত করা হতে পারে বইমেলা।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, আগামী ১৪ এপ্রিল পহেলা বৈশাখ সাংস্কৃতিক অনুষ্ঠানগুলো সীমিত আকারে আয়োজন হচ্ছে। রমনার বটমূলের অনুষ্ঠানে সীমিত পরিসরে হবে। ফলে সেইদিন বইমেলায় জনসমাগম বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই এই দিনটিতে স্বাস্থ্যবিধি নিয়ে আমাদের বিশেষ পরিকল্পনাও হাতে নিতে হবে। এটা নিয়ে আমাদের প্রস্তুতি রয়েছে।

করোনা পরিস্থিতি মাথায় রেখে এবার মেলার পরিসর দ্বিগুণ করা হয়েছে। আছে স্বাস্থ্যবিধি মানার কঠোর নির্দেশনা। ১৮ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চ্যুয়ালি উদ্বোধন করবেন এবারের বইমেলার।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh