‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা স্থগিতের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৬ মার্চ ২০২১, ০৭:৩০ পিএম

এপ্রিলে অনুষ্ঠিতব্য ইংরেজি মাধ্যম শিক্ষার মাধ্যমিক স্তরের ‘ও’ লেভেল এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ের ‘এ’ লেভেল পরীক্ষা স্থগিত রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মঙ্গলবার (১৬ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব আনোয়ারুল হক স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

নির্দেশনায় বলা হয়েছে, বর্তমানে কভিড পরিস্থিতি বিবেচনায় শিক্ষার্থী ও শিক্ষকের সুরক্ষার লক্ষ্যে এবং এখনও পরিস্থিতি সম্পূর্ণ অনুকূলে না আসায় কোনো পাবলিক পরীক্ষা আপাতত অনুষ্ঠিত হচ্ছে না। এদিকে, বর্তমানে কভিডের কারণে যুক্তরাজ্যে এবং আমাদের প্রতিবেশী অন্যান্য দেশেও কেমব্রিজ পদ্ধতির পরীক্ষা না নেয়ায় সিদ্ধান্ত হয়েছে। সার্বিক বিবেচনায় এ সময়ে আমাদের দেশেও এই পরীক্ষা নেয়া যুক্তিসঙ্গত হবে না। তাই ২০২১ সালের এপ্রিল থেকে অনুষ্ঠিতব্য কেমব্রিজ পদ্ধতির ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষাগুলো না নেয়ার অনুরোধ করা হলো।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম কোভিড রোগী শনাক্ত হয়। শিক্ষার্থীদের নিরাপদ রাখতে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হয় ২০২০ সালের ১৬ মার্চ। ওই সময় থেকেই দেশে সমস্ত পরীক্ষা বন্ধ রয়েছে। মাঝে সংক্রমণ কমে আসায় আগামী ৩০ মার্চ থেকে স্কুল, কলেজ ও মাদরাসা খুলে দেয়ার ঘোষণা দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। কিন্তু ইতোমধ্যে সংক্রমণ ফের ঊর্ধ্বমুখী হওয়ায় সেই তারিখে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh